মারা গেছেন পাঁচ বিশ্বকাপ খেলা প্রথম ফুটবলার

|

ছবি: সংগৃহীত

প্রথম ফুটবলার হিসাবে পাঁচটি বিশ্বকাপে খেলা আন্তনিও কারভাহাল মারা গেছেন। মেক্সিকোর এই সাবেক গোলরক্ষক মঙ্গলবার (৯ মে) প্রয়াত হয়েছেন ৯৩ বছর বয়সে। মেক্সিকো ও বিশ্ব ফুটবলের আইকন কারভাহাল ‘টোটা’ নামে পরিচিত ছিলেন।

মেক্সিকোর সাবেক এই কিংবদন্তি ফুটবলারের মৃত্যুর খবরটি নিশ্চিত করেছে দেশটির ফুটবল ফেডারেশন ও বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। বেশ কিছুদিন ধরে উচ্চ রক্তচাপজনিত সমস্যায় হাসপাতালে ভর্তি ছিলেন কারবাহাল। অবশেষে হার মানলেন জীবন যুদ্ধে।

বিশ্বকাপের মঞ্চে কারবাহাল প্রথম মাঠে নামেন ১৯৫০ ব্রাজিল বিশ্বকাপে। এরপর টানা খেলেছেন ১৯৫৪, ১৯৫৮ আর ১৯৬২ বিশ্বকাপ। তাতেই গড়ে ফেলেন সর্বপ্রথম টানা চার বিশ্বকাপ খেলার কীর্তি। এরপর ১৯৬৬ বিশ্বকাপে মাঠে নেমে তো টানা পাঁচ বিশ্বকাপ খেলার অনন্য এক রেকর্ড করে বসেন কারবাহাল।

এরপর একে একে আরও চারজন ফুটবলার এই কীর্তি গড়েছেন। কারবাহলের স্বদেশি রাফায়েল মারকুয়েজ ও আন্দ্রেস গুয়ার্দাদোর পর কাতার বিশ্বকাপে এই মাইলফলক অর্জন করেছেন বর্তমান সময়ের দুই কিংবদন্তি লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো।

রিয়াল মাদ্রিদসহ ইউরোপের আরও অনেক ক্লাবে খেলার ডাক পেলেও কখনো নিজ দেশের বাইরে খেলেননি কারবাহল। লিওনের হয়ে পেশাদার ক্যারিয়ারের প্রায় পুরো সময় কাটিয়ে দিয়েছেন তিনি। দেশের হয়ে ৪৮ ম্যাচ খেলেছেন এই কিংবদন্তি। খেলোয়াড়ি জীবন শেষে লিওনের হয়েই কোচিং ক্যারিয়ার শুরু করেছিলেন তিনি। ১৯৭৯ থেকে ১৯৮১ পর্যন্ত মেক্সিকো জাতীয় দলের সহকারী কোচের দায়িত্বেও ছিলেন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply