ঘূর্ণিঝড় ‘মোখা’: কক্সবাজারে ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি

|

অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখায় কক্সবাজারকে ১০ নম্বর মহাবিপদ সংকেত এবং চট্টগ্রাম ও পায়রা বন্দরকে ৮ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। মোংলায় ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত বহাল থাকছে। এই তথ্য জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। এদিকে, আবহাওয়া অধিদফতর জানিয়েছে, অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখা বাংলাদেশ উপকূলে ঢুকতে পারে আগামীকাল ভোর থেকে।

এদিকে এরই মধ্যে ঘূর্ণিঝড় মোখার প্রভাবে উত্তাল হয়ে উঠেছে সমুদ্র। গভীর সাগর থেকে উপকূলের দিকে ধেয়ে আসা ঘূর্ণিঝড়ের প্রভাব দৃশ্যমান হয়েছে নোয়াখালীর হাতিয়া উপজেলাতেও। উপজেলাজুড়ে শুরু হয়েছে বৃষ্টি।

শুক্রবার (১২ মে) রাত ৮টা থেকে উপকূলীয় এলাকায় মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। বজ্রমেঘের উপস্থিতিতে বৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন জেলা আবহাওয়া অধিদফতর কর্তৃপক্ষ।

নোয়াখালী আঞ্চলিক কার্যালয়ের কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, আবহাওয়া অফিসের সর্বশেষ তথ্যমতে, নোয়াখালী ৮ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় রয়েছে। ঘূর্ণিঝড় উপকূলের নিকটবর্তী হলে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পাবে। সমুদ্র উত্তাল থাকবে। মাছ ধরার ট্রলারকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত নিরাপদ স্থানে থাকতে বলা হয়েছে।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান বলেন, ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের চৌকস সদস্যদের সমন্বয়ে ফাস্ট এইড টিম, সার্চ অ্যান্ড রেসকিউ টিম এবং ওয়াটার রেসকিউ টিম গঠন করা হয়েছে।

হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা কায়সার খসরু বলেন, যেহেতু হাতিয়া দ্বীপ উপজেলা তাই ঘূর্ণিঝড় মোকাবিলায় সব প্রস্তুতি নেয়া হয়েছে। নদী উত্তাল থাকায় হাতিয়ার সঙ্গে সারা দেশের নৌ যোগাযোগ বন্ধ রয়েছে। এ ছাড়া উপজেলার ২৪২ আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। সিপিপির ১৭৭টি ইউনিটে প্রায় তিন হাজার ৬০০ সদস্য প্রস্তুত রয়েছেন। অবস্থা বিবেচনায় ঝুঁকিপূর্ণদের আশ্রয়কেন্দ্রে নিয়ে আসা হবে।

জেলা পর্যায়ে কন্ট্রোলরুম স্থাপন করা হয়েছে। কন্ট্রোল রুমের ফোন নম্বর: ০১৭০০-৭১৬৬৯৬। পাশাপাশি সব সরকারি-বেসরকারি অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে। জেলার সর্বস্তরের জনপ্রতিনিধিদের নিজ নিজ এলাকায় থাকার জন্য অনুরোধ করা হয়েছে এবং সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থলে থাকতে বলা হয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply