যে দেশ স্যাংশন দেবে তাদের থেকে কিছুই কিনবো না: প্রধানমন্ত্রী

|

প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিষেধাজ্ঞা দিলে সংশ্লিষ্ট দেশ থেকে বাংলাদেশ কোনো কিছু কিনবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।বিভিন্ন সময় বিশ্ব ব্যাংক তার বরাদ্দ প্রত্যাহার করলেও একমাত্র আওয়ামী লীগ সরকারই প্রতিষ্ঠানটিকে চ্যালেঞ্জ করেছে বলেও জানান তিনি।

শনিবার (১৩ মে) সকালে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে ৬০ তম কনভেনশনে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ঘূর্ণিঝড় মোখা মোকাবেলায় সরকারের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যেকোনো দেশ এসে বিশাল অংকের টাকা দিয়ে কোনো প্রকল্প করতে বললে আমি কিন্তু সেই প্রকল্প গ্রহণ করি না, এটা আপনাদের আমি জানিয়ে দিচ্ছি। এবং, সেটা আমি করবোও না। কারণ, আমাদের দেশের জন্য যেটা প্রযোজ্য আমরা সেটাই করবো। এক সময় মিলিটারি শাসকদের সময় প্রচলিত ছিল যে, নিজের দেশের বড় অংকের টাকা দিয়ে প্রজেক্ট বানিয়ে সেই টাকা পরের কাছে তুলে দিয়ে তাদের কাছ থেকে কমিশন খাওয়া। আমার দেশের টাকা আমি তুলে দেবো আরেকজনের হাতে। তার কাছ থেকে কমিশন খাবো, ঘুষ খাবো- এই ধরনের মানসিকতা কেন থাকবে! এটা আত্মহননের শামিল। বরং, একটা টাকা বাঁচাতে পারি কিনা, সে চেষ্টাই করতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, আমি আরেকটি সিদ্ধান্ত নিতে বলেছি। স্যাংশন দেয়ার একটি প্রবণতা দেখা যাচ্ছে। যাদের দিয়ে সন্ত্রাস দমন করি তাদের উপর দেয়া হচ্ছে স্যাংশন! আমি বলে দিয়েছি, সে দেশ স্যাংশন দেবে তাদের কাছ থেকে আমি কিছুই কিনবো না। আমি আর কী করবো! বাবা-মা-ভাইবোন সবাইকে মেরে ফেলেছে। আমার তো হারানোর কিছু নেই। আমার দেশটিকে আমি এগিয়ে নিতে চাই।

আরও পড়ুন: ঘূর্ণিঝড় মোখা মোকাবেলায় সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে: প্রধানমন্ত্রী

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply