মোখা সুপার সাইক্লোনে রূপ নিয়েছে: উইন্ডি

|

মোখা সুপার সাইক্লোনে রূপ নিয়েছে। ঘূর্ণিঝড় লাইভ ট্র্যাকিং ওয়েবসাইট উইন্ডি ডটকম এ তথ্য জানিয়েছে। শনিবার (১৩ মে) রাতে উইন্ডি ডটকম এই ঘূর্ণিঝড়কে সাইক্লোন ক্যাটাগরি ফোর হিসেবে চিহ্নিত করেছে। এই ক্যাটাগরির সাইক্লোনের ক্ষেত্রে কেন্দ্রে বাতাসের গতিবেগ ঘণ্টায় ২২৫ থেকে ২৭৯ কি. মি. হয়ে থাকে। যেটিকে ধ্বংসাত্মক ঘূর্ণিঝড় হিসেবে অভিহিত করা হয়। আর সুপার সাইক্লোনের ক্ষেত্রে বাতাসের গতিবেগ কেন্দ্রে ঘণ্টায় ২২০ এর বেশি হয়ে থাকে।

উইন্ডি ডটকমে প্রকাশিত তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় রাত ৮টার দিকে অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা সুপার সাইক্লোনে রূপ নেয়। এই মুহূর্তে ঘূর্ণিঝড়ের কেন্দ্রে বাতাসের গতিবেগ ঘণ্টায় ২৪০ কিলোমিটার।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

এদিকে, ঘূর্ণিঝড় লাইভ ট্র্যাকিংয়ের আরেকটি ওয়েবসাইট জুম ডট আর্থের দেয়া হিসাব অনুযায়ী, ঘূর্ণিঝড়টি বাংলাদেশের উপকূল থেকে প্রায় ৫০০ কিলোমিটার দূরে অবস্থান করছে।

এদিকে, আমেরিকার নৌবাহিনীর পরিচালিত জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টারের বরাত দিয়ে কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশও এক ফেসবুক পোস্টে জানান, মোখা সুপার সাইক্লোনে রূপ নিয়েছে। শনিবার রাত ১০টার পূর্বাভাসে তিনি জানান, মোখার বাতাসের গতিবেগ ঘণ্টায় ২৪০ কি. মি. এবং দমকা হাওয়ার গতিবেগ ঘণ্টায় ২৯৬ কি. মি.। ঘূণিঝড়টির চলার গতিবেগ গত দুইদিনের চেয়ে দ্বিগুণ হয়েছে। সন্ধ্যা ৬টার সময় ঘূর্ণিঝড়ের চলার গতিবেগ পাওয়া গেছে ঘণ্টায় ২২ কি. মি.। এই কারণে দ্রুত বাংলাদেশের উপকূলের দিকে ধেয়ে আসছে মোখা। এটির অগ্রভাগ রাত তিনটার দিকে দেশের উপকূলে আঘাত হানতে পারে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply