তুরস্কের নির্বাচন: প্রথমদফার ফলাফলে এরদোগানের চমক

|

সব জল্পনা ব্যর্থ করে দিয়ে তুরস্কের নির্বাচনের প্রথমদফার ফলাফলে আবারও জয়ী হলেন রিসেপ তাইয়েপ এরদোগান। অবশ্য অল্পের জন্য নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাননি তিনি। তবে এই ফলাফল প্রেসিডেন্টের জন্য স্বস্তিদায়ক। কারণ, ভূমিকম্প, অর্থনীতি, কর্মসংস্থানসহ নানা ইস্যুতে তার সরকারের প্রতি অসন্তুষ্ট ছিল দেশবাসী। জনমত জরিপেও এগিয়ে ছিলেন বিরোধী দলীয় জোটের প্রার্থী। সবমিলিয়ে এরদোগানকে বেশ দুর্বল ভাবা হচ্ছিল। কিন্তু চূড়ান্ত ফলাফলে চমক দেখালেন ৬৯ বছরের রাষ্ট্রপ্রধান। খবর রয়টার্সের।

এ নিয়ে এরদোগান বলেন, আমরা প্রতিপক্ষের তুলনায় এরইমধ্যে ২৬ লাখ বেশি ভোট পেয়েছি। প্রত্যাশা করছি দ্বিতীয়দফা নির্বাচনে এই সংখ্যাটি কয়েকগুণ বাড়বে। নীতিমালা অনুসারে, ৫০ ভাগের ওপর সমর্থন পেতে মাত্র এক শতাংশ পিছিয়ে ছিলাম আমরা। ভোটাররা যদি ভেবে থাকেন, এটাই তাদের চূড়ান্ত সিদ্ধান্ত, তাহলে আমাদের কোনো সমস্যা নেই।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

এদিকে, বিরোধী দলের প্রেসিডেন্ট প্রার্থী কামাল কিলিচদারোগলু বলেন, প্রতিপক্ষের বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে, অপমান করেও কাঙ্ক্ষিত ফলাফল পায়নি এরদোগান। বরং ভোটচুরি-জালিয়াতির নানা অভিযোগ মিলেছে। প্রেসিডেন্টকে বলবো, ব্যালকনিতে দাঁড়িয়ে ভাষণ দিলেই নির্বাচনে জয় পাওয়া যায় না। জনতা রান-অফের ব্যাপারে সম্মতি জানিয়েছে, যা মাথা পেতে নিয়েছি আমরা। ইনশাল্লাহ্ দ্বিতীয়দফায় আমাদের জয় নিশ্চিত।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply