বাংলাদেশ প্রসঙ্গ টেনে আবারও পাক সেনাবাহিনীর প্রতি ক্ষোভ ইমরান খানের

|

পূর্ব পাকিস্তানের নাগরিকদের ওপর সামরিক বাহিনীর শোষণের কারণেই পাকিস্তানের অখণ্ডতা রক্ষা করা সম্ভব হয়নি। জাতির উদ্দেশে দেয়া ভাষণে সামরিক বাহিনীর প্রতি ক্ষোভ জানিয়ে এমন মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এ সময় পিটিআই প্রধান বলেন, ৭০ এর নির্বাচনের ফল মেনে না নিয়ে ভয়াবহ অত্যাচার করা হয়েছে পূর্ব পাকিস্তানের নাগরিকদের প্রতি। খবর হিন্দুস্তান টাইমসের।

পাকিস্তানের রাজনীতিতে সামরিক বাহিনীর হস্তক্ষেপ ইস্যুতে এরআগেও বিভিন্ন সময়ে বাংলাদেশ প্রসঙ্গ তুলে ধরেছেন পিটিআই প্রধান ইমরান খান। গণতান্ত্রিক পরিবেশ এবং কাঠামো ধ্বংস করার পাশাপাশি পূর্ব পাকিস্তানের নাগরিকদের ওপর শোষণ এবং বঞ্চনার জন্য বিভিন্ন সময়ই সামরিক বাহিনীকেই দায়ী করেন ইমরান।

ইমরান খান বলেন, আপনাদের আবারও মনে করিয়ে দিতে চাই, পূর্ব পাকিস্তানের কথা। ১৯৭১ সালে অনূর্ধ্ব-১৯ দলের সাথে সেখানে ক্রিকেট খেলতে গিয়েছিলাম। ফেরার সময় আমাদের জাহাজই ছিল শেষ জাহাজ। এখনও আমার মনে আছে, কী পরিমাণ ঘৃণা দেখেছিলাম পাকিস্তানিদের প্রতি। এটা আমার চোখের সামনেই হয়েছে। কিন্তু আমরা কিছুই জানতাম না, কারণ তখন গণমাধ্যম ছিল ক্ষমতাসীনদের নিয়ন্ত্রণে, যেমনটা এখন করা হচ্ছে।

ভাষণে ১৯৭০ সালের নির্বাচনের প্রসঙ্গও আনেন তিনি। বলেন, আজ আমাদের বোঝা উচিত, সে সময় পূর্ব পাকিস্তানের নাগরিকদের প্রতি কত বড় অত্যাচার করা হয়েছে। সে সময় যে দল নির্বাচনে জিতেছিল, যার প্রধানমন্ত্রী হওয়া উচিত ছিল, তার বিরুদ্ধেই সামরিক পদক্ষেপ নেয়া হলো। আর এটিই দেশ ভাঙার কারণ।

ইমরান অভিযোগ করেন, পাকিস্তানের বর্তমান রাজনৈতিক দলগুলোও সামরিক বাহিনীর পথই অনুসরণ করছে। যার ফলে আবারও ভেঙে যেতে পারে পাকিস্তান।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply