শেখ হাসিনার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

|

তাওহীদ মিথুন:

আওয়ামী লীগের রাজনীতি পাশাপাশি দেশের ইতিহাসে ১৭ মে অনন্য এক দিন। জাতির পিতাকে সপরিবারে হত্যার ৬ বছর পর এদিনই দেশে ফিরেছিলেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। হাল ধরেন টালমাটাল আওয়ামী লীগের। সেই থেকে ৪২ বছর ধরে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন দলটির। কালের পরিক্রমায় রাজনীতি আর দলে নিজের অবস্থান সুসংহত করে শেখ হাসিনা প্রমাণ করেছেন, বঙ্গবন্ধুর যোগ্য উত্তরসূরি তিনি।

বিজয়ের মাত্র সাড়ে তিন বছরের মধ্যেই স্বাধীন দেশে সপরিবারে হত্যা করা হয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। দেশের বাইরে থাকায় বেঁচে যান বঙ্গবন্ধুর দুই কন্যা, শেখ হাসিনা ও শেখ রেহানা। এরপর বিদেশেই দীর্ঘ সময় কাটাতে হয় তাদের। নানা ঘটনায় বিভক্তির মুখে পড়ে আওয়ামী লীগ। দলে ঐক্য ফেরাতে আর পিতার স্বপ্ন পূরণে দেশে ফেরেন শেখ হাসিনা।

সেদিন বিমানবন্দরে জড়ো হয়েছিলেন লাখো মানুষ। শেরেবাংলা নগরে জনতার সংবর্ধনার জবাবে শেখ হাসিনা স্বজন হারানোর কষ্ট ভুলে দেশবাসীর পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন। দল সংগঠিত করতে ছুটে বেড়ান দেশের প্রতিটি জেলা-উপজেলায়।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

১৯৮১ সালের ১৭ মে ঝড়-বাদল আর জনতার আনন্দাশ্রুতে অবগাহন করে শেরে বাংলা নগরে লাখ লাখ জনতার সংবর্ধনার জবাবে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা বলেছিলেন, সব হারিয়ে আমি আপনাদের মাঝে এসেছি, বঙ্গবন্ধুর নির্দেশিত পথে তার আদর্শ বাস্তবায়নের মধ্য দিয়ে জাতির পিতার হত্যার প্রতিশোধ গ্রহণে আমি জীবন উৎসর্গ করতে চাই।

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের বিষয়ে আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আমির হোসেন আমু বলেন, দেশে আসার পর তিনি রাজনীতির নেতৃত্ব দেয়া শুরু করেন। তিনি প্রকাশ্যে বলেছিলেন, ‘আমি কোনো নেতা নই। আমি কর্মী। আমি বঙ্গবন্ধুর আদর্শের কর্মী। আমি আপনাদের ভাই, আমি আপনাদের বোন। আমি আপনাদের সাথে নিয়ে বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন করতে বঙ্গবন্ধুর মতো শেষ রক্তবিন্দু দিতে প্রস্তুত।’

দীর্ঘ এই পথ চলায় বহুবার বৈরি পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছে জাতির জনকের কন্যাকে। জীবনের ঝুঁকি থাকলেও দেশকে নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে এখনো অবিরত কাজ করে যাচ্ছেন তিনি।

আওয়ামী লীগের লাখো নেতা-কর্মীর আশা, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবে রূপ নেবে তার কন্যার হাত ধরেই। বিশ্ব মানচিত্রে আরও উজ্জ্বল হবে বাংলাদেশের নাম।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply