ভারতে জি-২০ সম্মেলন ঘিরে বিক্ষোভ আজাদ কাশ্মিরে

|

বিতর্কিত ভৌগোলিক অঞ্চল জম্মু-কাশ্মিরের ভারত নিয়ন্ত্রিত অংশে আয়োজিত জি-২০ সম্মেলন বয়কটের দাবি জানিয়ে বিক্ষোভ হয়েছে এই অঞ্চলের পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মিরে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

সোমবার (২২ মে) পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের রাজধানী মুজাফফরাবাদে শত শত মানুষ এই বিক্ষোভে অংশ নিয়েছেন বলে জানা গেছে। এ সময় জি-টোয়েন্টি বয়কটের আহ্বান জানান তারা। একইদিন আজাদ কাশ্মিরের জাতীয় পরিষদে বক্তব্য রাখেন পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী বিলাওয়াল ভুট্টো।

বিলাওয়ালের অভিযোগ, বর্তমানে অর্থনৈতিক জোটটির প্রেসিডেন্ট পদে রয়েছে ভারত। যার অপপ্রয়োগ করছে দেশটি। আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের মাধ্যমে পুরো কাশ্মির দখলের পায়তারা করছে নয়াদিল্লি। কাশ্মিরে সংঘটিত মানবাধিকার লঙ্ঘনের প্রতি নজর দেয়ার আহ্বান জানান বিশ্ব নেতাদের।

২২ তারিখ শুরু হওয়া ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপের সম্মেলন চলবে তিনদিন।

ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে স্বাধীনতা লাভের পর থেকেই কাশ্মিরের দখলদারিত্ব নিয়ে দ্বন্দ্ব চলছে প্রতিবেশী দুই দেশের মধ্যে। ১৯৪৭ সালের ১৪ আগস্ট পাকিস্তান, তার পরের দিন ১৫ আগস্ট ভারত স্বাধীনতা লাভ করে। কিন্তু স্বাধীনতা লাভের আগেই জম্মু-কাশ্মিরের এক তৃতীয়াংশ এলাকা পাকিস্তান দখল করে নিয়েছিল, যা পরে আজাদ কাশ্মির নামে পরিচিতি পায়। বাকি যে দুই তৃতীয়াংশ এলাকা ভারতের দখলে ছিল- সেটির দখল পেতে গত ৭৫ বছরে ভারতের সঙ্গে একাধিকবার যুদ্ধে জড়িয়েছে পাকিস্তান। সেসব যুদ্ধে সফল না হলেও ভারতের সংবিধানে ‘বিশেষ রাজ্য’ হিসেবে কাশ্মিরের স্বীকৃতি থাকায় এই ইস্যুতে দুই দেশের মধ্যকার সম্পর্কের চূড়ান্ত অবনতি কখনো হয়নি।

অবশেষে ২০১৯ সালে পার্লামেন্টে গণভোট আয়োজনের মাধ্যমে কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করে বিজেপি সরকার। তারপর থেকে দু’দেশের মধ্যে পরস্পরের প্রতি চরম বৈরী মনোভাব কাজ করছে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply