‘আশঙ্কা বেশি হওয়ায় যুদ্ধংদেহী মনোভাব নিয়ে এডিস মশা নিধনে কাজ করা হবে’

|

ঢাকা দক্ষিণ সিটির মেয়র শেখ ফজলে নূর তাপস। ফাইল ছবি।

এডিস মশার বিস্তার কমাতে প্রথমে সচেতনতা চালানো হবে। যদি তারপরও রাজধানীবাসী বাসাবাড়ি পরিষ্কার না রাখে তবে জরিমানা করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটির মেয়র শেখ ফজলে নূর তাপস। তিনি বলেছেন, এবার আশঙ্কা বেশি হওয়ায় যুদ্ধংদেহী মনোভাব নিয়ে এডিস মশা নিধনে কাজ করা হবে।

মঙ্গলবার (২৩ মে) ডেঙ্গু নিধন বিষয়ক এক কর্মশালায় তিনি এই কথা বলেন। মেয়র তাপস জানান, ১৫ জুন থেকে ডেঙ্গু নিধনে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হবে ও অভিযান পরিচালনা করা হবে। অভিযানের মেয়াদ হবে চার মাস। এর আগে এই অভিযান হতো তিনমাস ব্যাপী। মেয়র তাপস জানান, বিশেষজ্ঞদের মতামত নিয়ে ডেঙ্গু নিয়ন্ত্রণে বিস্তৃত পরিকল্পনা নেয়া হয়েছে। ঢাকা দক্ষিণে নিজস্ব ম্যাজিস্ট্রেট দুইজন। অভিযানের জন্য অতিরিক্ত দশজন ম্যাজিস্ট্রেট চাওয়া হয়েছে। এবার শিক্ষা প্রতিষ্ঠানে মশা নিধন কার্যক্রমে জোর দেয়া হবে বলে জানান মেয়র তাপস।

তিনি বলেন, বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী এবারের ডেঙ্গুর প্রকোপ গত বছরের তুলনায় বেশি হতে পারে। তাই বিস্তৃত কর্মপরিকল্পনা গ্রহণ করেছি। আশ্বিন মাস পর্যন্ত কার্যক্রম চলবে। নিজস্ব ম্যাজিস্ট্রেট মাত্র দুইজন। এজন্য অতিরিক্ত দশজন ম্যাজিস্ট্রেট চেয়েছি। সেক্ষেত্রে দশটি অঞ্চলে একজন করে ম্যাজিস্ট্রেট দিয়ে অভিযান পরিচালনা করা হবে। মশার উৎস ধ্বংস করাই উদ্দেশ্য। এবার শিক্ষা প্রতিষ্ঠানগুলোর দিকে বিশেষ নজর দেয়া হচ্ছে। অন্যান্য সংস্থার প্রতি আহ্বান, তারা যেন নিজ নিজ অফিস আদালত পরিষ্কার পরিচ্ছন্ন রাখেন।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply