প্রত্যক্ষ কর আদায়ে নতুন নতুন খাত সন্ধানের তাগিদ সিপিডির

|

আলমগীর হোসেন, ঢাকা:

বাজেট ঘাটতি কমাতে কর-জিডিপির অনুপাত আরও বাড়ানো প্রয়োজন বলে জানিয়েছে সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি। এক্ষেত্রে প্রত্যক্ষ কর আদায়ের জন্য নতুন নতুন খাত সন্ধানের তাগিদ দিয়েছেন সংস্থাটি গবেষকরা।

বুধবার (২৪ মে) সকালে রাজধানীর গুলশানে অনুষ্ঠিত সিডিপির কর বিষয়ক সংলাপে এসব পরামর্শ তুলে ধরা হয়।

বক্তারা বলেন, গত এক দশক ধরে কর-জিডিপির অনুপাত ৭-৮ শতাংশের মধ্যেই রয়েছে। বাজেট ঘাটতি কমাতে এই অনুপাত আরও বাড়ানো প্রয়োজন। কর ফাঁকি, করের আওতা বৃদ্ধি করতে না পারা এবং প্রাতিষ্ঠানিক অদক্ষতার কারণে রাজস্ব আদায় বাড়ছে না।

সিপিডির গবেষণা বলছে, দেশের রাজস্ব আয়ের ৫৫ শতাংশ আসে পরোক্ষ কর থেকে। গত ৫ বছর প্রত্যক্ষ কর ৩৩ শতাংশের ঘরে আটকে আছে। সম্পদ থেকে রাজস্ব বৃদ্ধির মাধ্যমে প্রত্যক্ষ কর বাড়ানোর সুযোগ রয়েছে। এটাকে কাজে লাগানো প্রয়োজন। তাই প্রত্যক্ষ কর আদায়ের জন্য নতুন নতুন খাত সন্ধান করতে হবে।

সিডিপির অনারারি ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, আইএমএফের শর্ত পূরণ করতেও রাজস্ব খাতে সংস্কার প্রয়োজন। এলডিসি গ্রাজুয়েশন এবং অর্থনীতি পুনরুদ্ধারের জন্যে রাজস্ব আয় বাড়াতে হবে।

তিনি বলেন, দেশে প্রকৃতপক্ষে প্রত্যক্ষ কর মাত্র সাড়ে ৪ শতাংশ। এর বড় অংশ ভূমি উন্নয়ন কর। প্রত্যক্ষ কর না বাড়ার কারণে আয় বৈষম্য বাড়ছে।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply