জন্মবার্ষিকীতে জাতীয় কবি’র সমাধি প্রাঙ্গণে আওয়ামী লীগ-বিএনপি’র পাল্টাপাল্টি বক্তব্য

|

জাতীয় কবি'র সমাধিতে শ্রদ্ধা নিবেদন করছেন কবি'র পরিবারবর্গ।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কবি’র সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের মানুষ। পরিবারের পক্ষ থেকে নজরুলের লেখাকে জাতিসংঘ কর্তৃক বিশ্ব ঐতিহ্য ঘোষণার জন্য উদ্যোগ গ্রহণের তাগিদ দেয়া হয়। আর, কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে, নতুন মার্কিন ভিসা নীতি ও নির্বাচন প্রসঙ্গে পাল্টাপাল্টি বক্তব্য দেন আওয়ামী লীগ ও বিএনপি নেতৃবৃন্দ।

বৃহস্পতিবার (২৫ মে) সকাল থেকেই জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে জড়ো হন শত শত ভক্ত-অনুরাগী। কবির সমাধিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন সবাই। ছিলেন বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠানের সদস্য, শিক্ষক-শিক্ষার্থীরা।

বিদ্রোহী কবির প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সমাধির পাশে নিরবে দাঁড়িয়ে থাকেন তার পরিবারের সদস্যরা। দাবি জানান, নজরুলের লেখনীকে বিশ্ব ঐতিহ্য হিসেবে প্রতিষ্ঠিত করে সমগ্র পৃথিবীতে ছড়িয়ে দেয়ার।

এ প্রসঙ্গে জাতীয় কবি’র নাতনি খিলখিল কাজী বলেন, উনি ১৯২১ সালে তার কালজয়ী কবিতা ‘বিদ্রোহী’ লিখেছিলেন। এটি পৃথিবীর শ্রেষ্ঠতম কবিতা। জাতিসংঘের কাছে আমাদের অনুরোধ, বিদ্রোহী কবিতাকে বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা করা হোক। এবং পৃথিবীর সব প্রান্তে কবিতাটিকে ছড়িয়ে দেয়া হোক।

জাতীয় কবি’র সমাধিতে শ্রদ্ধা জানাতে আওয়ামী লীগের সিনিয়র নেতাদের সাথে নিয়ে আসেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বলেন, জাতীয় কবি’র সাম্প্রদায়িক চেতনার বিকৃত ব্যবহার করছে একটি পক্ষ। নির্বাচনে বাধা প্রদান ইস্যুতে নতুন মার্কিন ভিসা নীতি প্রসঙ্গেও কথা বলেন ওবায়দুল কাদের। জানান, এর পূর্ণ সমর্থন আছে আওয়ামী লীগের। হুঁশিয়ারি দেন নির্বাচন প্রতিহত করার ঘোষণা দেয়াদের।

বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, যারা নির্বাচনকে সামনে রেখে আন্দোলনের নামে বাস ভাঙচুর ও অগ্নিসংযোগ করে, তারাই একটা পলিটিক্যাল ভায়োলেন্সে আছে। ওদের খবর আছে।

বিএনপি’র পক্ষ থেকেও শ্রদ্ধা নিবেদন করা হয় জাতীয় কবি’র সমাধিতে। পরে দলটির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন বলেন, এবার আর দিনের ভোট রাতে করতে দেয়া হবে না।

বিএনপি’র যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন বলেন, আওয়ামী লীগ সরকারের খবর আছে। জনগণ এবার দিনের ভোট রাতে করতে দেবে না। বাংলাদেশ কী পুরো পৃথিবী থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে?

প্রসঙ্গত, জাতীয় কবির জন্মদিন উপলক্ষে দিনভর নানা আয়োজন রাখা হয়েছে কবি’র সমাধিস্থলে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply