বাখমুত থেকে প্রত্যাহার করা হচ্ছে ওয়াগনার যোদ্ধাদের

|

স্কাই নিউজ থেকে সংগৃহীত ছবি।

বাখমুতের পূর্ণাঙ্গ নিয়ন্ত্রণ নেয়ার পর অঞ্চলটি থেকে নিজেদের যোদ্ধাদের সরিয়ে নেয়া শুরু করেছে ওয়াগনার গ্রুপ। বৃহস্পতিবার (২৫ মে) এ তথ্য নিশ্চিত করেন ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোঝিন। খবর স্কাই নিউজের।

প্রিগোঝিন জানান, রুশ সামরিক বাহিনীকে শহরের নিয়ন্ত্রণ তুলে দিতে ধাপে ধাপে সেনা প্রত্যাহার শুরু হয়েছে। আনুষ্ঠানিকভাবে জুনের ১ তারিখ বাখমুত হস্তান্তর করা হবে রুশ বাহিনীর কাছে। বাখমুত রণক্ষেত্রে অন্তত ২০ হাজার ওয়াগনার যোদ্ধা প্রাণ হারিয়েছেন বলেও জানান তিনি।

আট মাস আগে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহরটি দখলে নেয়ার অভিযান শুরু হয়। ধাপে-ধাপে যোদ্ধা হিসেবে তিনি নিয়োগ দিয়েছেন ৫০ হাজারের বেশি কারাবন্দিকে। যাদের মধ্যে, ২০ শতাংশ প্রাণ হারিয়েছেন যুদ্ধে।

এদিকে, পর্যাপ্ত অস্ত্র ও সামরিক সহায়তা না পাওয়ায় রাশিয়ার ওপর ক্ষুব্ধ প্রিগোঝিন জানান, নিরাপত্তা নিয়ে বাখমুতে চরম অনিশ্চয়তায় থাকতে হয় আমার যোদ্ধাদের। যেকোনো সময় আমাদের ওপর জোরালো হামলা হতে পারে।

প্রসঙ্গত, গত বছর রাশিয়ার কারাগারগুলোয় যান প্রিগোঝিন। সেখানে তিনি মুক্তির বিনিময়ে ওয়াগনার গ্রুপের হয়ে লড়াই করতে রাজি করাতে সক্ষম হন কয়েদিদের। চুক্তি হয়, যুদ্ধে জয় লাভ করলে অংশগ্রহণকারীরা পাবেন সাধারণ ক্ষমা; ফিরতে পারবেন নিজ বাড়িতে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply