কোরবানি ঈদের মুখেই বাগেরহাটে ছড়িয়ে পড়ছে গরুর লাম্পি ডিজিজ

|

লাম্পি ডিজিজ নামে গরুর চর্মরোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে বাগেরহাটে। হঠাৎ করে ভাইরাসজনিত এ রোগের আক্রমণে বিপাকে পড়েছে গবাদি পশু পালনকারীসহ ছোট-বড় খামারিরা। প্রাদুর্ভাব ঠেকাতে রোগাক্রান্ত গরু আলাদা রাখার পরামর্শ দিয়েছেন প্রাণী সম্পদ কর্মকর্তারা। সেইসাথে আক্রান্ত পশুদের দেয়া হচ্ছে ভ্যাক্সিনও।

উপকূলীয় জেলা বাগেরহাটের গরুর খামারে হঠাৎ করেই এ লাম্পি স্কিন ডিজিজ বা এলএসডির প্রদুর্ভাব শুরু হয়েছে। গত ২ মাসে সদর ও মোরেলগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়েছে ভাইরাসজনিত ছোঁয়াচে এই রোগ।

খামারিরা বলছেন, শুরুতে আক্রান্ত গরুর শরীরজুড়ে বসন্তের মতো গুঁটি গুঁটি উঠে। তারপর অস্বাভাবিকভাবে ফুলে যায় গলা এবং পা। তাপমাত্রাও উঠানামা করে ১০৪ থেকে ১০৫ ডিগ্রিতে। এক পর্যায়ে খাওয়া বন্ধ করে দেয় পশুগুলো। সামনেই কোরবানির ঈদ। তাই আতঙ্কে আছেন খামারিরা। আক্রান্ত গবাদি পশু নিয়ে ছুটছেন চিকিৎসকের কাছে।

অবশ্য আতঙ্কিত না হয়ে খামারিদের সতর্ক থাকার পাশাপাশি নানা পরামর্শ দিয়ে যাচ্ছেন প্রাণী সম্পদ কর্মকর্তারা। চলছে সচেতনতামূলক নানা কার্যক্রমও। বাগেরহাট সদরের প্রাণী সম্পাদ কর্মকর্তা ডা. ইমরান হোসেন বলেন, রোগ শনাক্ত হওয়ার সাথে সাথেই আমরা এগুলোর চিকিৎসা করার চেষ্টা করছি। এরই মধ্যে খামারিদের সাথে বেশ কয়েকটি মতবিনিময় সভাও করা হয়েছে বলে জানান তিনি।

প্রাণিসম্পদ অফিসের তথ্যমতে, বাগেরহাটে ১০ হাজারের বেশি গরু আক্রান্ত হয়েছে লাম্পি স্কিন ডিজিজে। এরইমধ্যে মারাও গেছে কয়েকটি পশু।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply