ভিনিসিয়াস ও বর্ণবাদ ইস্যু: কমেছে ভ্যালেন্সিয়ার শাস্তি

|

ছবি: সংগৃহীত

স্পেনে বর্ণবাদের অবসান ঘটবে কিনা, তা নিয়ে আশাবাদী নন বলে জানিয়েছিলেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা। বলেছিলেন, প্রিমিয়ার লিগ বর্ণবাদ ইস্যুতে বেশ শক্ত অবস্থান নিয়েছে। লা লিগার উচিত প্রিমিয়ার লিগ থেজে শিক্ষা গ্রহণ করার। তবে, লা লিগা যে প্রিমিয়ার লিগের মতো শক্ত অবস্থান নিতে পারেনি, সেটিই যেন দেখা যাচ্ছে। ভ্যালেন্সিয়াকে দেয়া দুইটি শাস্তিই কমিয়েছে স্পেনের আদালত। গোল ডটকমের খবর।

ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে ম্যাচে বর্ণবাদের শিকার হওয়ার পর তার প্রতিবাদ করে বিশ্ব ফুটবলকে নাড়িয়ে দিয়েছেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়াস জুনিয়র। ২০২১ সালের পর থেকে কেবল স্পেনেই ১০ বার বর্ণবাদী মন্তব্য ও আচরণের শিকার হয়েছেন ভিনি; যার মাঝে সবশেষ ৭টি ঘটনাই ঘটেছে চলতি মৌসুমে। বারবার অভিযোগ জানিয়েও লা লিগা কর্তৃপক্ষের কাছ থেকে কার্যকর কোনো ব্যবস্থা গ্রহণ করতে দেখেননি বলে লা লিগাকেও ‘বর্ণবাদী’ বলে আখ্যা দিয়েছিলেন ভিনিসিয়াস।

মূলতঃ এরপরই নড়েচড়ে বসে লা লিগা কর্তৃপক্ষ। প্রাথমিকভাবে ভ্যালেন্সিয়াকে ৪৫ হাজার পাউন্ড জরিমানার ঘোষণা দেয়া হয়েছিল। সেই সাথে, ভ্যালেন্সিয়ার মাঠের যে অংশ থেকে ভিনিসিয়াসের প্রতি ছুড়ে দেয়া হয়েছিল বর্ণবাদী মন্তব্য, সেই মারিও কেম্পেস সাউথ স্ট্যান্ডকে পাঁচ ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়। কিন্তু স্পেনের আপিল আদালত এই দুই শাস্তির পরিমাণই কমিয়েছে। ৪৫ হাজার পাউন্ড থেকে কমিয়ে ভ্যালেন্সিয়াকে ২৫ হাজার পাউন্ড জরিমানার আদেশ দিয়েছেন এই আদালত। সেই সাথে, মেস্তালা স্টেডিয়ামের মারিও কেম্পেস সাউথ স্ট্যান্ডের নিষেধাজ্ঞা ৫ ম্যাচ থেকে কমিয়ে আনা হয়েছে ৩ ম্যাচে।

আরও পড়ুন: স্পেনে বর্ণবাদের অবসান হবে, আশাবাদী নন গার্দিওলা

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply