৯০০ কারিগরের ১০ লাখ ঘণ্টা শ্রমে তৈরি হলো ভারতীয় সংসদ ভবনের কার্পেট

|

ছবি : সংগৃহীত

ভারতে উদ্বোধন করা হলো নতুন সংসদ ভবন। লোকসভা ও রাজ্যসভা ভবনের কক্ষের মেঝেতে বিছানো হয়েছে দৃষ্টিনন্দন কার্পেট। জাতীয় পাখি ময়ূর ও জাতীয় ফুল পদ্মের মোটিফ ব্যবহার করা সেই কার্পেট তৈরিতে কাজ করেছেন প্রায় ৯০০ কারিগর। আর পূর্ণাঙ্গ ভবন প্রস্তুত করতে তাদের সময় লেগেছে ১০ লাখ ঘণ্টা। খবর এনডিটিভির।

আজ (২৮ মে) সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নতুন সংসদ ভবনটি উদ্বোধন করেছেন। জানা গেছে, কার্পেটটি তৈরি করেছে ভারতের শত বছরের পুরোনো প্রতিষ্ঠান ‘ওবিটি কার্পেটস’।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা লোকসভা ও রাজ্যসভা কক্ষের জন্য ১৫০টি কার্পেট তৈরি করেছে। পরে সেগুলো জোড়া দেয়া হয়েছে। কার্পেটটি ৩৫ হাজার বর্গফুট জায়গাজুড়ে বিছানো সম্ভব।

ওবিটি কার্পেটসের চেয়ারম্যান রুদ্র চ্যাটার্জি বলেন, ২০২০ সালে করোনা মহামারি শুরুর মাঝামাঝি সময়ে এই কার্পেট তৈরির প্রকল্পটি হাতে নিয়েছিলাম। বুনন প্রক্রিয়া শুরু করেছিলাম ২০২১ সালের সেপ্টেম্বরে। আর এটি শেষ হয়েছে ২০২২ সালের মে মাসে।

তিনি আরও বলেন, আমাদের কারিগরেরা সংসদ ভবনের প্রতিটি হলের জন্য ১৭ হাজার ৫০০ বর্গফুট কার্পেট তৈরি করেছেন। এটি ডিজাইন করা খুবই দুঃসাধ্য ছিল। কার্পেটটির প্রতি বর্গ ইঞ্চিতে ১২০টি গিঁট দেয়া হয়েছে। পুরো কার্পেটে এ রকম গিঁট রয়েছে ৬০ কোটি। উত্তর প্রদেশের ভাদোহি ও মির্জাপুর জেলার তাঁতিরা ১০ লাখ ঘণ্টা শ্রম দিয়ে কার্পেটটি তৈরি করেছেন বলেও জানান তিনি।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply