সেভিয়ার সপ্তম নাকি রোমার প্রথম

|

ছবি: সংগৃহীত

উয়েফা ইউরোপা লিগের ফাইনালে রাতে মুখোমুখি হবে স্প্যানিশ জায়ান্ট সেভিয়া ও হোসে মরিনহোর রোমা। রোমা ম্যানেজার হোসে মরিনহো কখনই ইউরোপীয়ান ফাইনালে পরাজিত হননি। অন্যদিকে সেভিয়া এ পর্যন্ত খেলা ছয়টি ফাইনালের প্রতিটিতেই শিরোপা উল্লাসে মেতেছে স্প্যানিশ ক্লাবটি।

হাঙ্গেরির বুদাপেস্ট পুসকাস অ্যারেনা স্টেডিয়ামে ফাইনালের মহারণে মাঠে নামবে দু’দল। খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় বুধবার (৩১ মে) দিবাগত রাত ১ টায়। ইউরোপীয় ফাইনালে হারের অতীত নেই কিন্তু রোমা কোচ হোসে মরিনহোরও। দুটি চ্যাম্পিয়নস লিগসহ পাঁচে পাঁচ জয় তার! নিজের অভিষেক মৌসুমেই ইতালিয়ান সিরি আ’র দলটিকে ইউরোপা কনফারেন্স লিগ জেতান পর্তুগিজ কোচ। দ্বিতীয় মৌসুমে রোমাকে ইউরোপা লীগ ফাইনালে ওঠান ‘দ্য স্পেশাল ওয়ান’। টানা সাফল্যে রোমা সমর্থকদের হৃদয়েও জায়গা করে নিয়েছেন মরিনহো।

ছবি: সংগৃহীত

ইতালিয়ান সিরি-এ টেবিলের ষষ্ঠ স্থানে রয়েছে মরিনহোর শিষ্যরা। সেভিয়াকে হারাতে পারলে চ্যাম্পিয়নস লিগের টিকিট নিশ্চিত করবে ইতালিয়ান জায়ান্টরা। এই মৌসুমের পরে মরিনহো ভবিষ্যত নিয়েও অনিশ্চয়তা রয়েছে। কিন্তু তিনি জানিয়েছেন এই মুহূর্তে তার সব লক্ষ্য পুসকাস অ্যারেনার ম্যাচকে ঘিড়ে। কিন্তু সেই লক্ষ্য পূরণ করতে মরিনহোকে সেভিয়ার কঠিন চ্যালেঞ্জ পার করতে হবে যে দলটিকে ইউরোপের দ্বিতীয় টায়ারের সর্বোচ্চ প্রতিযোগিতার রাজা হিসেবে আখ্যায়িত করা হয়।

ছবি: সংগৃহীত

এ পর্যন্ত ছয়টি শিরোপা জয়ে তারা বিশ্বের শীর্ষ দলগুলোকে হারিয়েই প্রতিটি প্রতিযোগিতায় এগিয়ে গেছে। লা লিগায় এই মুহূর্তে সেভিয়া টেবিলের ১১তম স্থানে রয়েছে, হাতে রয়েছে আর মাত্র একটি ম্যাচ। ম্যানচেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে এক পর্যায়ে তারা ২-০ গোলে পিছিয়ে থেকেও ম্যাচে  ফিরে এসেছে। সেমিফাইনালে তারা য়্যুভেন্তাসকে পরাজিত করে ফাইনাল নিশ্চিত করেছে। এস রোমার বিপক্ষেও ফাইনালে জয় দিয়ে নিজেদের সপ্তম শিরোপাটি ঘরে তুলতে চায় ইউরোপা লিগের রাজারা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply