অধরা ট্রফি জিততে মরিয়া ম্যানসিটি; আর শিরোপা খরা কাটাতে চায় ইন্টার মিলান

|

ছবি: সংগৃহীত

ইউরোপ শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ইতালিয়ান জায়ান্ট ইন্টার মিলানের মুখোমুখি হবে ইংলিশ পাওয়ারহাউজ ম্যানচেস্টার সিটি। অধরা চ্যাম্পিয়নস লিগ ট্রফিটা এবার হাতছাড়া করতে চান না সিটিজেন কোচ পেপ গার্দিওলা। ফাইনালের আগে তাই খেলোয়াড়দের ম্যাচে শতভাগ মনযোগী হতে বলেছেন এই স্প্যানিশ।

অন্যদিকে, এক যুগের খরা কাটিয়ে শিরোপা উল্লাসে ভাসতে নিজেদের সবটুকু উজাড় করে দিতে চান ইন্টার মিলান কোচ সিমোনে ইনজাগি।

শেখ মনসুর ২০০৮ সালে মালিকানা কিনে নেয়ার পর প্রচুর অর্থ খরচ করে নামি-দামি ফুটবলার দলে ভিড়িয়ে ইংলিশ ফুটবলের জায়ান্টে পরিণত হয় ম্যানচেস্টার সিটি। তারই ধারাবাহিকতায় টানা তৃতীয় ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা ঘরে তুলেছে সিটিজেনরা। কিন্তু ইংল্যান্ডের পাশাপাশি ইউরোপিয়ান জায়ান্ট হবার পথে একটা বাধা রয়েই গেছে। লম্বা সময় ধরে পারফর্ম করা দলটি এখনও জিততে পারেনি ইউরোপ শ্রেষ্ঠত্বের শিরোপা।

তবে এবার সেই না পাওয়া দূর করার খুব কাছে গার্দিওলার দল। শনিবার (১০ জুন) চ্যাম্পিয়নস লিগ ফাইনালে ইস্তানবুলে ইন্টার মিলানের বিপক্ষে মাঠে নামবে সিটিজেনরা। প্রতিপক্ষ তিনবারের ইউরোপ চ্যাম্পিয়ন হলেও সাম্প্রতিক সময়ের পারফরমেন্স এবং দলীয় শক্তির বিচারে ফাইনালে পরিস্কার ফেভারিট ইংলিশ চ্যাম্পিয়নরা।

চলতি মৌসুমে প্রিমিয়ার লিগের পাশাপাশি এফএ কাপ জেতা সিটির সামনে দ্বিতীয় ইংলিশ দল হিসেবে ট্রেবল জয়ের হাতছানিও দিচ্ছে।

ফাইনালের আগে ম্যানসিটি কোচ পেপ গার্দিওলা বলেন, চ্যাম্পিয়নস লিগের ফাইনালে থাকাটা একটা স্বপ্ন। দুই বছর আগে আমরা এখানে ছিলাম, কিন্তু ভিন্ন পরিস্থিতিতে। আমরা আমাদের সেরাটা দেয়ার চেষ্টা করবো। কারণ আমরা জানি ফাইনাল নির্ভর করে নির্দিষ্ট ৯০ মিনিটে কেমন খেলবেন, তার ওপর।

ছবি: সংগৃহীত

অন্যদিকে, এবার চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বে ছয় ম্যাচে কেবল তিনটি গোল হজম করেছে ইন্টার। এতেই পরিষ্কার কতটা জমাট রক্ষণ নিয়ে ফাইনালে এসেছে ইতালিয়ান ক্লাবটি। কাজটা যে সহজ হবে না, তা ভালো করেই জানেন পেপ গার্দিওলা।

তিনি আরও বলেন, যে রক্ষণাত্মক কৌশল ইন্টার ব্যবহার করে, সেখানে আক্রমণ করা সহজ নয়। তাই আমাদের সেরা ছন্দে খেলতে হবে এবং ধৈর্য ধরতে হবে। আমরা তিন বা চার পাস দিয়ে আক্রমণ করতে যাচ্ছি না। গতিময় ফুটবল খেলেই পরাস্থ করতে হবে তাদের।

ছবি: সংগৃহীত

ইন্টার মিলানও মরিয়া চ্যাম্পিয়নস লিগে তাদের এক যুগের শিরোপা খরা কাটতে। সিটিকে আটকে শিরোপা উচ্ছ্বাসে ভাসতে সামর্থ্যের সবটুকু উজাড় করে দিতে চান ইন্টার মিলানের কোচ।

সিমোনে ইনজাগি বলেন, এটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ম্যাচ হবে। দলগতভাবে খেলার ব্যাপারে আমাদের সতর্ক থাকতে হবে। আমরা জানি আমরা একটি দুর্দান্ত স্কোয়াড এবং এমন একজন কোচের মুখোমুখি হবো, যিনি একটা যুগকে প্রভাবিত করেছেন। কিন্তু তাদের কিছু দুর্বলতাও আছে। সেগুলো কাজে লাগাতে চাই।

/আরআইএম/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply