রিয়ালকে হটিয়ে বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ব্র্যান্ড ম্যানসিটি

|

ছবি: সংগৃহীত

ব্র্যান্ডমূল্য যাচাইয়ের গবেষণা ও কনসালটেন্সি প্রতিষ্ঠান ‘ব্র্যান্ড ফিন্যান্স ফুটবল’ এর জরিপে প্রথমবারের মতো বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ক্লাব হিসেবে শীর্ষে উঠে এসেছে ম্যানচেস্টার সিটি। খবর ম্যানচেস্টার ইভনিং নিউজের।

করোনা মহামারির পর সিটির ব্র্যান্ডমূল্য ইতিবাচকভাবে ৩৪ শতাংশ বেড়েছে। আর তাতে রিয়াল মাদ্রিদকে হটিয়ে শীর্ষে উঠে এসেছে সিটি। গত ছয় বছরের মধ্যে এই প্রথমবার ইংল্যান্ডের কোনো ক্লাব ব্র্যান্ড তালিকার শীর্ষে উঠে এলো। ইংলিশ প্রিমিয়ার লিগ ও এফএ কাপ চ্যাম্পিয়নদের ব্র্যান্ডমূল্য ১৩০ কোটি পাউন্ড। তালিকার দুইয়ে থাকা রিয়ালের ব্র্যান্ডমূল্য ১২৬ কোটি পাউন্ড।

এই বিষয়ে ব্র্যান্ড ফিন্যান্সের এক কর্মকর্তা জানিয়েছেন, ম্যানসিটি বর্তমানে যে ফর্মে রয়েছে, তাতে এমন সাফল্য প্রত্যাশিত। কারণ স্পন্সর প্রতিষ্ঠাগুলো তাদের প্রতি বাড়তি আগ্রহ দেখাচ্ছে। ভবিষতে তাদের এই ব্র্যান্ডমূল্য আরও বাড়বে বলে প্রত্যাশা করছি।

ছবি: সংগৃহীত

তালিকার শীর্ষ দশে আরও পাঁচটি ইংলিশ ক্লাব জায়গা করে নিয়েছে। ১১৭ কোটি পাউন্ড ব্র্যান্ডমূল্য নিয়ে চারে ম্যানচেস্টার ইউনাইটেড, সামান্য কম মূল্য নিয়ে পাঁচে লিভারপুল। অষ্টম, নবম ও দশম জায়গা তিনটি যথাক্রমে আর্সেনাল, টটেনহাম হটস্পার ও চেলসির। শীর্ষ দশে ইংল্যান্ড থেকে ৬ ক্লাব, স্পেন থেকে দু’টি ক্লাব এবং জার্মানি ও ফ্রান্স থেকে একটি করে ক্লাব জায়গা করে নিয়েছে।

এবারের মৌসুমে প্রিমিয়ার লিগ ও এফএ কাপ জেতায় ম্যানচেস্টার ইউনাইটেডের পর ইংল্যান্ডের প্রথম ক্লাব হিসেবে ‘ট্রেবল’ জয়ের সুযোগ সিটির সামনে। আর মৌসুমটা এভাবে সফল করে তোলার পথে নিজেদের ব্র্যান্ডমূল্যও বাড়িয়েছে সিটি। ব্র্যান্ড ফিন্যান্স ফুটবলের হিসেবে এই মৌসুমে সিটির ব্র্যান্ডমূল্য বেড়েছে ১৫ শতাংশ।

/আরআইএম/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply