পাকিস্তান ও শ্রীলঙ্কায় হবে এশিয়া কাপ, ক্রিকইনফোর প্রতিবেদন

|

ছবি: সংগৃহীত

এশিয়া কাপ আয়োজনের জন্য পিসিবির প্রস্তাবিত হাইব্রিড মডেলকে অনুমোদন দিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। পাকিস্তানের বাইরে নিরপেক্ষ ভেন্যু হিসেবে বেছে নেয়া হয়েছে শ্রীলঙ্কাকে, যেখানে ভারত তাদের ম্যাচগুলো খেলতে পারবে। এই মডেল অনুসারে আসরের ১৩টির মধ্যে ৪ থেকে ৫ ম্যাচ অনুষ্ঠিত হবে পাকিস্তানে। ভারত-পাকিস্তানের সব ম্যাচ হবে শ্রীলঙ্কায়। ভারত ফাইনালে উঠলে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে সেই ম্যাচ। ক্রিকইনফোর খবর।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, এশিয়া কাপের ভেন্যু সম্পর্কিত আনুষ্ঠানিক ঘোষণা আসতে এখনও সপ্তাহখানেক লেগে যাবে। আসছে সেপ্টেম্বরের ১-১৭ তারিখের মধ্যে এই আসর বসবে বলেও ধারণার কথা জানানো হয়। পাকিস্তানের অংশে এশিয়ান কাপের ম্যাচগুলো হবে লাহোরে।

এসিসিতে পাকিস্তান প্রস্তাবিত হাইব্রিড মডেল অনুমোদিত হওয়ার তাৎপর্য অনেক ক্ষেত্রেই বিশাল। পাকিস্তান, ভারত- কেউই অন্য দেশে গিয়ে খেলতে চায় না বলে হুমকির মধ্যে পড়ে গিয়েছিল আইসিসি ইভেন্টগুলো। এ বছর ভারতে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বকাপ। এরপর ২০২৫ সালে পাকিস্তানে বসতে যাচ্ছে চ্যাম্পিয়নস ট্রফির আসর। হাইব্রিড মডেল এসিসিতে পাশ হওয়ায় বিশ্বকাপে অংশ নিতে পাকিস্তানের জন্য ভারত সফরও হয়তো দেখতে পাবে আলোর মুখ।

এর আগে, নিরপেক্ষ ভেন্যু হিসেবে সংযুক্ত আরব আমিরাতের নাম প্রস্তাব করেছিল পাকিস্তান। তবে সেপ্টেম্বরে সেখানে প্রচণ্ড গরম আবহাওয়ায় খেলতে যেতে বাংলাদেশ আপত্তি জানানোয় ভেস্তে যায় পাকিস্তানের পরিকল্পনা। এরপর দুবাইয়ে একটি বৈঠকে ওমান ক্রিকেট প্রধান এবং এসিসির ভাইস প্রেসিডেন্ট পঙ্কজ খিমজির কাছে হাইব্রিড মডেলের বিস্তারিত তুলে ধরেন পিসিবি প্রধান নাজাম সেঠি।

এই মডেল অনুসারে, ১৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে ১৩ দিনে। ২০২২ সালে অনুষ্ঠিত আসরটির ফরম্যাটের মতোই দুই গ্রুপের শীর্ষ দুই দল খেলবে সুপার ফোর রাউন্ড। সেখান থেকে দুই দল উঠবে ফাইনালে। আর এতেই ভারত-পাকিস্তানের মধ্যে তিনবার দেখা হওয়ার সম্ভাবনা বেড়ে গেছে বহুগুণ।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply