ভারতকে ২০৯ রানে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

|

ছবি: সংগৃহীত

ভারতকে ২০৯ রানের বিশাল ব্যবধানে হারিয়ে প্রথমবারের মতো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জয় করেছে অস্ট্রেলিয়া। অজিদের দেয়া ৪৪৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে চতুর্থ ইনিংসে সব ক’টি উইকেট হারিয়ে ২৩৪ রান সংগ্রহ করে ভারত। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে করা ৪৬৯ রানের জবাবে ভারত অলআউট হয় ২৯৬ রানে। দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ২৭০ রান করে ইনিংস ডিক্লেয়ার করে অজিরা।

পঞ্চম দিনে ভারতের দরকার ছিল ২৮০ রান, আর অস্ট্রেলিয়ার ৭ উইকেট। ভিরাট কোহলি ও অজিঙ্কা রাহানের ব্যাটের দিকেই তাকিয়ে ছিল ভারত। কোহলি ৪৪ ও রাহানে ২০ রান করে দিনের খেলা শুরু করেন। ৩ উইকেটে ১৬৪ রান নিয়ে খেলা শুরুর পর প্রথম কোহলির উইকেট হারায় ভারত। আগের দিনের সংগ্রহের সাথে মাত্র ৫ রান যোগ করে স্কট বোল্যান্ডের বলে স্লিপে স্টিভেন স্মিথের তালুবন্দি হন তিনি। এক বল বিরতি দিয়ে সাজঘরে ফেরেন প্রথম ইনিংসে প্রতিরোধ গড়া রবিন্দ্র জাদেজা। মূলত ভারতের জয়ের আশা তখনই ফিকে হয়ে যায়।

অজিঙ্কা রাহানে প্রথম ইনিংসের মতো দ্বিতীয় দফায়ও লড়াই চালিয়েছেন। কিন্তু বিশাল টার্গেটের সামনে তা ছিল নিতান্তই অপ্রতুল। এরপর একে একে রাহানে, শার্দুল ঠাকুর, উমেশ যাদবরাও ফেরেন সাজঘরে। পঞ্চম দিনে সাফল্য পান নাথান লায়ন। তার ৪ উইকেট প্রাপ্তিতেই ত্বরান্বিত হয় অজিদের টেস্ট চ্যাম্পিয়নশিপ জয়। ক্রিকেট ইতিহাসে প্রথম দল হিসেবে সবক’টি ফরম্যাটের বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করলো অস্ট্রেলিয়া।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply