শান্তর ফিফটি, জয়ের সাথে ‘বাজবল’র ঘ্রাণে শতরানের জুটি

|

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টির যুগে বেন স্টোকস-ব্রেন্ডন ম্যাককালামদের ‘বাজবল’ ক্রিকেট যেন টেস্ট ফরম্যাটেও হয়ে দাঁড়িয়েছে এক অনিবার্য বাস্তবতা। আর সেই ঘ্রাণ মিরপুরে ছড়িয়ে যাচ্ছেন নাজমুল হোসেন শান্ত ও মাহমুদুল হাসান জয়। প্রায় একশো ছুঁইছুঁই স্ট্রাইক রেটে অর্ধশতকও পেয়ে গেছেন তিনে ব্যাট করতে নামা শান্ত। অন্যদিকে, শুরুতে দেখেশুনে খেলার পর বলের মেরিট বিচার করে এক ওভারে তিনটি বাউন্ডারি হাঁকিয়ে জয়ও ইঙ্গিত দিলেন, ক্রিজে কেবলই সময় কাটাতে আসেননি তিনি।

মিরপুরে একমাত্র টেস্টে টস জিতে বাংলাদেশকে ব্যাট করতে পাঠায় আফগানিস্তান। সবুজ ও সতেজ উইকেটে শুরুতে মুভমেন্ট আদায় করে নেন দুই আফগান স্ট্রাইক বোলার ইয়ামিন আহমাদজাই ও নিজাত মাসুদ। টেস্ট ক্যারিয়ারের প্রথম বলে ওপেনার জাকির হাসানকে ফিরিয়ে দিয়ে স্বপ্নের অভিষেক ঘটান নিজাত মাসুদ।

এরপর ক্রিজে আসেন নাজমুল শান্ত। শুরু থেকেই ইতিবাচক ব্যাটিংয়ে প্রতি-আক্রমণের মাধ্যমে বাংলাদেশকে চালকের আসনে নিয়ে আসার ইঙ্গিত ছিল শান্তর ব্যাটে। দুই স্ট্রাইক বোলারকেই বেশ সাবলীলভাবে সামলেছেন এই বাঁহাতি টপ অর্ডার। সাথে বাঁহাতি রিস্ট স্পিনার জহির খানকেও লাইন-লেন্থে সুস্থির হতে দেননি।

মাহমুদুল হাসান জয়ও ধীরে ধীরে খোলস ছেড়ে বেড়িয়ে আসার উপলক্ষ খুঁজে পান। দুই ব্যাটারই অনায়াসে খুঁজে পেতেন থাকেন বাউন্ডারির দেখা। ৫৮তম বলেই অর্ধশতক পূর্ণ করেন শান্ত। এখন তিনি ব্যাট করছেন ৬৪ রান নিয়ে। হাঁকিয়েছেন ১১টি বাউন্ডারি। ইতিবাচক ব্যাট করছেন জয়ও। ৬টি বাউন্ডারিতে ৩৮ রান অপরাজিত আছেন এই ওপেনার। অবিচ্ছিন্ন জুটিতে এসেছে শতরান। প্রায় ৫ রান রেট রেখে ১ উইকেট হারিয়ে ১১৬ রান নিয়ে লাঞ্চ বিরতিতে গিয়েছে টাইগাররা। শান্ত-জয়ের ব্যাটে প্রথম সেশন নিশ্চিতভাবেই নিজেদের করে নিয়েছে স্বাগতিক বাংলাদেশ।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply