মিয়ানমার সেনাপ্রধানকে নিষিদ্ধ করলো ফেসবুক

|

ফেসবুকে নিষিদ্ধ মিয়ানমার সেনাপ্রধান

মিয়ানমারের রাখাইনে গণহত্যা দায়ে এবং বিদ্বেষপূর্ণ বক্তব্য প্রচারের অভিযোগে দেশটির সেনাপ্রধানকে নিষিদ্ধ করেছে ফেসবুক। সোমবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। রোহিঙ্গা নির্যাতনের জন্য জাতিসংঘে প্রকাশিত প্রতিবেদনে মিয়ানমার সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাংকে দায়ী করার পর এ পদক্ষেপ নিয়েছে ফেসবুক।

একই কারণে সেনাপ্রধান ছাড়াও মিয়ানমারের আরও ২০ ব্যক্তি প্রতিষ্ঠানকে নিষিদ্ধ করার কথা জানিয়েছে তারা। পাশাপাশি, ৫২টি পেজও বন্ধ করে দিয়েছে ফেসবুক। সাম্প্রদায়িক ও ধর্মীয় উত্তেজনা যেন আর বৃদ্ধি না পায় সে জন্য এমন সিদ্ধান্ত নেওয়ার কথা উল্লেখ করেছে ফেসবুক।
নিষিদ্ধ হওয়ায় পেজগুলোর মধ্যে ৪৬টি পেজ ও অ্যাকাউন্টগুলোর মধ্যে ১২টি অ্যাকাউন্ট মিয়ানমার গণহত্যায় সংগঠিত হওয়ায় সহযোগিতা করেছিল বলে উল্লেখ করেছে ফেসবুক।

বিবৃতিতে ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, চলতি বছরের শুরু থেকেই মানবাধিকার বিবেচনা করে আমরা বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। অনেক মানুষ ফেসবুক ব্যবহার করায় এটা আমাদের বিশাল দায়িত্ব। আমরা ভবিষ্যতে আরও সতর্ক থাকতে দৃঢ়প্রতিজ্ঞ।

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যায় দেশটির শীর্ষ সেনা কর্মকর্তাদের বিচারের আওতায় আনার পরামর্শ দিয়েছে জাতিসংঘের গঠিত স্বাধীন আন্তর্জাতিক ফ্যাক্ট ফাইন্ডিং মিশন।

যমুনা অনলাইন: টিএফ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply