স্পিন আর পেস বোলিং মিলিয়ে বাংলাদেশ সেরা অবস্থানে আছে: হাথুরুসিংহে

|

বাংলাদেশের প্রধান কোচ চান্দিকা হাথুরুসিংহে। ফাইল ছবি।

আফগানিস্তানের বিপক্ষে টেস্ট জয় নতুন কিছু নায়কের খোঁজ দিয়েছে বাংলাদেশকে। সেই সাথে দুর্দান্ত উইকেটে বানানোর কৃতিত্ব গামিনি ডি সিলভারও। এমন মত টাইগারদের প্রধান কোচ চান্দিকা হাথুরুসিংহের। সেই সাথে আসন্ন আফগানিস্তান সফরের জন্য তার দল তৈরি বলে মন্তব্য করে হাথুরুসিংহে বলেছেন, স্পিন আর পেস বোলিং মিলে বাংলাদেশ সেরা অবস্থানে আছে। ওয়ানডেতে আফগানিস্তান শক্তিশালী দল। তবে আমরাও তৈরি।

বাংলাদেশের হেড কোচ জানিয়েছেন আফগানদের সাথে টেস্ট জয়ের গল্প। তিনি বলেন, আমরা সবুজ ও দ্রুতগতির উইকেট বানিয়েছি। এমন উইকেটে খেলে জেতাটা আমার মনে হয়, আমাদের জন্য অনেক বড় একটা জয়। এমন উইকেটে তৈরি করার জন্য কিউরেটর গামিনিরও কৃতিত্ব রয়েছে। এ টেস্ট ম্যাচের পারফরমেন্সে নতুন কিছু নায়কের আবির্ভাবও ঘটেছে। আগে আমরা স্পিন নির্ভর ছিলাম। এখন আমাদের হাতে অপশন আছে। আমরা ফাস্ট বোলারদের ব্যবহার করার মাধ্যমেও কিছু প্রতিপক্ষের বিরুদ্ধে জেতার উপায় বের করছি।

তবে গামিনিকে সব সময়ই এমন উইকেট বানানোর পরমার্শ অবশ্য দিতে চান না তিনি। বলছেন, প্রতিপক্ষ দেখেই নিতে হবে রণকৌশল; যে যুদ্ধে হাথুরুর বড় শক্তি এখন দলের তরুণরা। চান্দিকা হাথুরুসিংহে বলেন, যেভাবে দুই ইনিংসে ব্যাট করেছে সে জন্য আমাদের শান্তকেও কৃতিত্ব দিতে হবে। আমি প্রথমবার জাকিরকে ব্যাটিং করতে দেখলাম। অভিভূত। সে পেস এবং স্পিন- দুই ধরনের বলের বিপক্ষেই ভালো। জয় ভালো টেম্পারমেন্ট দেখিয়েছে। তার রেকর্ডও এটি বলে যে, সে যখন ভালো সূচনা পায় তখন ইনিংস লম্বা করতে পারে। এছাড়া মুমিনুলের পারফরমেন্স নিয়েও আনন্দিত।

প্রিমিয়ার লিগে ভালো খেলার পুরস্কারই পেয়েছেন মোহাম্মদ নাইম শেখ। আর এনামুল বিজয়কে নিয়ে হাথুুরুসিংহে বলেছেন, সে ভালো খেলেছে। কিন্তু মাত্র ১১ জনই তো খেলার সুযোগ পায়। বাংলাদেশের কোচ বলেন, ভাগ্য বলতে কিছু নেই। এখানে ভাগ্য আপনার নিজেকে তৈরি করে নিতে হবে। নিশ্চিতভাবে জাকির আর জয় লম্বা সময়ের জন্য থাকবে। যদি জাকিরের রেকর্ড দেখেন, সে তিন টেস্টে দুই সেঞ্চুরি করেছে। জয়ের নয় টেস্টের মধ্যে একটা অ্যাওয়ে সেঞ্চুরি আছে, একটা বড় ফিফটি আছে।

আফগানদের বিপক্ষে ওয়ানডে সিরিজ নিয়েও সতর্ক এই লঙ্কান। রশিদ খান-ফারুকিদের সেরা বোলিংকে বড় হুমকিই মনে করেন চান্দিকা হাথুরুসিংহে। তবে আত্মবিশ্বাসও আছে তার। বলেছেন, স্পিন আর পেস বোলিং মিলে বাংলাদেশ সেরা অবস্থানে আছে। ওয়ানডেতে আফগানিস্তান শক্তিশালী দল। তবে আমরাও তৈরি।

আরও পড়ুন: রশিদ-নবীকে নিয়েই আফগানিস্তানের ওয়ানডে স্কোয়াড ঘোষণা

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply