বিমানবন্দরের যাত্রী সেবায় তৈরি হচ্ছে আন্ডারপাস, একনেকে ১৬ প্রকল্প অনুমোদন

|

ঢাকার হযরত শাহজালাল বিমানবন্দরে আন্ডারপাস নির্মাণসহ ১৬ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ২৪ হাজার ৩৬২ কোটি ১৪ লাখ টাকা।

মঙ্গলবার (২০ জুন) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এসব প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

একনেক সভা শেষে বিফ্রিংয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, বিমানবন্দর থেকে হাজীক্যাম্প বা রেল স্টেশনে সহজে এবং নিরাপদে যাতায়াতের জন্য আন্ডারপাস তৈরি করা হবে। এতে সড়ক দুর্ঘটনা যেমন কমবে, তেমনি রাস্তায়ও যানজটও কমবে বলে আশা করছি।

তিনি জানিয়েছেন, এই আন্ডারপাস দিয়ে জনসাধারণ মেট্রোরেল স্টেশন, বিআরটি স্টেশন, বিমানবন্দর টার্মিনাল ১, ২ ও ৩-এ যাতায়াত করতে পারবে।

এ প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ১ হাজার ১৮৩ কোটি টাকা। আগামী জুলাইয়ে কাজ শুরু হবে। এক হাজার ৭০ মিটার এই পথচারী আন্ডারপাস নির্মাণ বাস্তবায়ন করবে বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ার কন্সট্রাকশন ব্রিগেড।

এদিকে, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে কার্যকর উদ্যোগ নিতে সভায় নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, সরকারি প্রকল্পের ব্যয় কমাতে হবে। পাইপলাইনে থাকা বিদেশি অর্থছাড় করতে ইআরডিকে নির্দেশনাও দিয়েছেন।

একনেকে অনুমোদিত অন্যান্য প্রকল্পগুলো হচ্ছে, সৌরবিদ্যুৎ চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ প্রকল্প, বিসিএস (কর) একাডেমির ভৌত অবকাঠামো উন্নয়ন প্রকল্প, জার্মানির বর্লিনে বাংলাদেশ চ্যান্সারি কমপ্লেক্স নির্মাণ প্রকল্প, সুনামগঞ্জ-মদনপুর-দিরাই-শাল্লা-জলসুখা-আজমিরিগঞ্জ-হবিগঞ্জ মহাসড়কের শাল্লা-জলসুখা সড়কাংশ নির্মাণ প্রকল্প, তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নাতিকরণ প্রকল্প, নগর পরিচালনা ও অবকাঠামো উন্নয়ন প্রকল্প-৪, বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের ঈশ্বরদী-পার্বতীপুর সেকশনের স্টেশনগুলোর সিগন্যালিং ও ইন্টারলকিং ব্যবস্থার প্রতিস্থাপন ও আধুনিকীকরণ প্রকল্প, ইকোনমিক অ্যাসলারেশন অ্যান্ড রিজিলিয়েন্স ফর নিট প্রকল্প, রুরাল কানেকটিভিটি ইম্প্রুভমেন্ট প্রকল্প (আরসিআইপি), চট্টগ্রাম বিভাগের গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক প্রশস্তকরণ ও শক্তিশালীকরণ প্রকল্প, গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার পাঁচপীর বাজার-চিলমারী উপজেলা সদর দফতরের সঙ্গে সংযোগকারী সড়কে তিস্তা নদীর ওপর ১৪৯০ মিটার দীর্ঘপিসি গার্ডার সেতু নির্মাণ প্রকল্প, রাজশাহী বিভাগের গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক প্রশস্তকরণ ও শক্তিশালীকরণ প্রকল্প, নোয়াখালী-ফেনী ও লক্ষ্মীপুর জেলার গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প এবং গ্রামীণ মাটির রাস্তাগুলো টেকসইকরণের লক্ষ্যে হেরিং বোন বন্ডকরণ (এইচবিবি) প্রকল্প।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply