‘ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের সঙ্গে ছুটির সম্পর্ক নেই’

|

ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের সঙ্গে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ছুটি চাওয়ার কোনো সম্পর্ক নেই বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সোমবার বিকেলে, প্রধান বিচারপতির ছুটি চাওয়ার প্রতিক্রিয়ায় এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথা বলেন অ্যাটর্নি জেনারেল।

এ ধরনের ঘটনা নজিরবিহীন কিনা জানতে চাইলে অ্যাটর্নি জেনারেল বলেন,
 প্রধান বিচারপতির ছুটি চাওয়া নজিরবিহীন কোনো বিষয় নয়। তিনি ব্যক্তিগত কোনো কারণে হয়তো ছুটি চেয়ে থাকতে পারেন।প্রধান বিচারপতির অনুপস্থিতিতে বিচার বিভাগ নিজস্ব নিয়মে চলবে বলে মন্তব্য করেন তিনি।

তবে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদিন বলেছেন, প্রধান বিচারপতির এমন ছুটি চাওয়া নজিরবিহীন। তিনি আরও বলেন, কেন ছুটি চাইলেন তা জানতে আমরা প্রধান বিচারপতির বাসভবনে যাবো।

এদিকে, প্রধান বিচারপতি নিজের ছুটি নিজেই নেন বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী ব্যারিস্টার আনিসুল হক। তিনি বলেন, নিয়ম অনুযায়ী ছুটিতে গেলে প্রধান বিচারপতি মন্ত্রণালয়কে অবহিত করেন ভারপ্রাপ্ত হিসেবে কাউকে নিয়োগের প্রক্রিয়ার জন্য।

এর আগে, আজ দুপুরে,  প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এক মাসের জন্য ছুটি চেয়ে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের কাছে আবেদন করেছেন বলে জানান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

সরকার ঘোষিত ছুটি এবং সুপ্রিম কোর্টের অবকাশকালীন ছুটি শেষে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট খুলছে আগামীকাল মঙ্গলবার। গত ২৭ আগস্ট থেকে দীর্ঘ এক মাসেরও বেশি সময় পর আদালত খোলার আগেই প্রধান বিচারপতি ছুটি চাইলেন। অ্যাটর্নি জেনারেল আরও জানান, কাল থেকে আপিল বিভাগে বসছেন না প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

/কিউএস/টিএফ









Leave a reply