ডেঙ্গুর প্রকোপ বেড়েই চলছে চট্টগ্রামে

|

চট্টগ্রামে ডেঙ্গুর প্রকোপ বেড়েই চলছে। প্রতিদিন হাসপাতালে ভর্তি হচ্ছেন গড়ে ২৫ জন। চলতি বছরের প্রথম ৬ মাসে আক্রান্তের সংখ্যা ৬শ’ ছুঁইছুঁই, মৃত্যু হয়েছে ১০ জনের। ঈদের পর থেকে সরকারি বেসরকারি সব হাসপাতালে বেড়েছে ডেঙ্গু রোগীর চাপ। আক্রান্তদের বেশিরভাগই শিশু।

বন্দরনগরীর ফিরোজ শাহ কলোনির ব্যাংক কর্মকর্তা ডেঙ্গু আক্রান্ত ইকবাল হোসেন বলেন, আমার ছেলের ডেঙ্গুর টেস্ট করানো হয়। তখন ওর পজেটিভ আসে। তখন আমাদের সন্দেহ হলে আমরাও টেস্ট করায়। তখন আমার মেয়ের ও আমার পজেটিভ আসে।

চট্টগ্রাম মেডিকেলসহ অন্যান্য হাসপাতালের চিত্রও একই। আক্রান্তদের ৬০ ভাগই শিশু। ঈদের পর থেকে রোগী বাড়ছে বলে জানান চিকিৎসকরা।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের রেজিস্ট্রার ডা. ফারহানা আক্রার বলেন, রোগীদের ফ্লুয়িড লিকেজ হয়, প্লাজমা লিকেজ হয়, যার কারণে তাদের প্রেশার ফল করে। তাদের বিপিটা মেনটেইন করা আমাদের জন্য চ্যালেঞ্জিং হয়ে যায়। রক্তে তাদের প্লাটিলেট কাউন্ট কমে যাওয়ার কারণে রেগুলার তাদের ব্লাড মনিটরিং করতে হয়।

চলতি জুলাই মাসের প্রথম ৩ দিনেই চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা প্রায় ১১৫ জন। জ্বর নিয়ে হাসপাতালে আসা বেশিরভাগেরই ধরা পড়ছে ডেঙ্গু।

সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে, চলতি বছরের জানুয়ারি থেকে ৩ জুলাই পর্যন্ত চট্টগ্রাম জেলায় ডেঙ্গু শনাক্ত হয়েছে ৫৭৯ জনের, আর মারা গেছেন ১০ জন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply