তামিমের রহস্যময় সংবাদ সম্মেলনের সময় পরিবর্তন

|

আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডের আগে হঠাৎ সংবাদ সম্মেলন ডেকেছেন তামিম ইকবাল। বিসিবির পক্ষ থেকে নয়, সংবাদ সম্মেলনটা তামিম ইকবালের ব্যক্তিগত, এমন কথা জানানো হয়। বৃহস্পতিবার (৬ জুলাই) দুপুর ১২টায় এই সংবাদ সম্মেলন হওয়ার কথা বলা হলেও সময় পরিবর্তন করা হয়েছে। সংবাদ সম্মেলনটি হবে দুপুর দেড়টায়।

তামিম কী নিয়ে বলবেন, কোনো সিদ্ধান্ত জানাবেন কিনা- তা সম্পর্কে এখনও কিছুই জানা যায়নি। এতে গুঞ্জনের ডালপালাও ছড়িয়েছে অনেকখানি। কেউ কেউ বলছেন, আসতে পারে ওয়ানডে ক্যাপ্টেন্সি ছাড়ার সিদ্ধান্ত। ঘোষণা আসতে পারে আরও বড় কিছুরও। আফগানদের বিপক্ষে প্রথম ওয়ানডেতে নামার আগে তামিম জানিয়েছিলেন, পুরোপুরি ফিট না হয়েও খেলতে চান ম্যাচ। এমন ঘোষণায় গণমাধ্যমে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিলেন বোর্ড সভাপতি। এই ইস্যুতে খুশি ছিলেন না কোচ চান্দিকা হাথুরুসিংহেও। আন্তর্জাতিক ম্যাচে ফিটনেস যাচাই করতে নেমে তামিম আউট হন মাত্র ১৩ রানে।

আলোচিত সেই সংবাদ সম্মেলনের ৪৮ ঘণ্টা যেতেই আরেকটা সংবাদ সম্মেলনের ঘোষণা আসাটা কিছুটা আকস্মিক বটে! বাংলাদেশ দলের কোনো অফিশিয়াল প্রেস কনফারেন্স নয়, ওয়ানডে ক্যাপ্টেনের নিজের ডাকা সংবাদ সম্মলেন। কিন্তু হঠাত করে এই রহস্যময় সংবাদ সম্মলনের কারণ কী; রয়ে গেছে সেই ধোঁয়াশা। এই অনিশ্চয়তার সময়কাল আরও খানিকটা বাড়লো কেবল।

গেল ক’দিনের ঘটনার প্রেক্ষিতে অনুমান করা যায়, কোনো বিস্ফোরণও ঘটাতে পারেন তামিম। সেটা কী নিয়ে, সেই অনুমানে আসছে কয়েকটি বিষয়। বিশ্বকাপের আগেই ওয়ানডে দলের অধিনায়কত্ব ছেড়ে দেয়া কিংবা, আরও বড় কিছুও আসতে পারে। গুঞ্জনের ডালপালা মেলে কথা গিয়ে ঠেকেছে, ওয়ানডে ফরম্যাটটাকেই বিদায় বলবেন না তো!

অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপের আগে আছে এশিয়া কাপ ও নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডে সিরিজ। এরকম পরিস্থিতিতে তামিমকে আর ওয়ানডে অধিনায়ক রাখা যায় কিনা, তা নিয়ে দুই রকম আলোচনাই আছে বোর্ডে।

এর আগে, ২০২২ সালের ১৬ জুলাই হঠাৎই সামাজিক যোগাযোগমাধ্যমে ঘোষণা দিয়ে টি-টোয়েন্টি ক্রিকেট ছাড়ার ঘোষণা দিয়েছিলেন তামিম। এরপর থেকে শুধু ওয়ানডে আর টেস্ট খেলছেন ২০০৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া এই ওপেনার। এবার সেরকম কোনো ঘোষণা আসার সম্ভাবনা স্রেফ উড়িয়ে দেয়া যাচ্ছে না। বিশ্বকাপের আগে ওয়ানডে অধিনায়ক যদি তেমন ঘোষণা দিয়েও দেন, তাহলে তাকে আবার ফেরাতে কোনো উদ্যোগ নেবে কিনা বিসিবি- সেটাও থাকবে আগামী কয়েকদিনের আলোচ্য সূচিতে। তবে, এর সবকিছুর উত্তর মিলবে তামিমের আনুষ্ঠানিক ঘোষণার পরই।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply