রাজধানীতে ডেঙ্গুর ভয়াবহতা: ৭ দিনে ১৫ জনের মৃত্যু

|

রাজধানীসহ সারাদেশে হুহু করে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। এক মাসের ব্যবধানে এই সংখ্যা বেড়েছে ৪ গুণ। মাসের প্রথম সাতদিনেই মারা গেছেন ১৫ জন। অতিরিক্ত রোগীর চাপ সামলাতে হিমশিম অবস্থা রাজধানীর হাসপাতালগুলোতে।

চলতি মাসের প্রথম সাত দিনে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৪শ’ ৭৭ জন। গেলো মাসে প্রথম সাতদিনে যে সংখ্যাটা ছিল ৬শ’ ৯৮। এ বছর প্রাণহানিও আগের চেয়ে বেশি। এছাড়া এবার ডেঙ্গুর ধরন ও লক্ষণও পাল্টেছে বলে জানান চিকিৎসকরা। তাই এডিস মশার কামড় থেকে নিরাপদ থাকতে সচেতনতার পরামর্শ তাদের। আক্রান্ত হলে দ্রুত চিকিৎসা নেয়ারও পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

জানা গেছে, পেট ব্যথা, ডায়রিয়া, বমি- ডেঙ্গুর উপসর্গ হিসেবে দেখা যাচ্ছে বেশিরভাগ ক্ষেত্রেই। বেশিরভাগ রোগীরই অক্সিজেন লাগছে। হাসপাতালে ভর্তির পরপরই তাদের স্যালাইন দিতে হচ্ছে। মুগদা হাসপাতাল থেকে জানা গেছে, সেখানে সম্পূর্ণ করিডোরই পরিণত হয়েছে ডেঙ্গু ওয়ার্ডে। আইসিইউ’তে ভর্তি হওয়া রোগীদের বেশিরভাগেরই ডেঙ্গু ধরা পড়েছে দেরিতে। সাধারণ জ্বর ও মাথাব্যথাকে প্রথমে কেউ গুরুত্ব দেয়নি।

রোগীদের অবস্থার অবনতি ঘটছে দ্রুত। এক রাতের ব্যবধানে প্লাটিলেটের পরিমাণ ১ লাখ থেকে ২০-৩০ হাজারে নেমে আসার কথা শোনা গিয়েছে। অনেকের ক্ষেত্রেই প্রথম ৪-৫ দিন ভুল চিকিৎসার কথা জানা গেছে। স্যালাইন দেয়া হয়নি, দেয়া হয়েছে ব্লাড। সেসব রোগীই আইসিইউতে বেশি বলে জানা গেছে হাসপাতাল সূত্রে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply