হেডিংলিতে এবারও কি ইতিহাসের পুনরাবৃত্তি ঘটবে?

|

ছবি: রয়টার্স

৪ বছর আগে হেডিংলিতে বেন স্টোকসের অপরাজিত ১৩৫ রানের সুবাদে ইংল্যান্ড অবিস্মরণীয় এক জয় পেয়েছিল। সেই ম্যাচে ইংলিশদের টার্গেট ছিল ৩৫৯ রান। চার বছর পর হেডিংলিতেই হচ্ছে অ্যাশেজের তৃতীয় ম্যাচ। অ্যাশেজ পুনরুদ্ধার করার লড়াইয়ে টিকে থাকতে চতুর্থ ইনিংসে ২৫১ রান করতে হবে স্টোকস বাহিনীকে।

শনিবার (৮ জুলাই) বাজে আবহাওয়ার কারণে খেলা শুরু হতে বিঘ্ন ঘটে। একপর্যায়ে অজিরা ব্যাট করতে নেমে ১৩৯ রানে ৬ উইকেট হারায়। সেখান থেকে ট্রাভিস হেডের সর্বোচ্চ ৭৭ রানের সৌজন্যে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস শেষ হয় ২২৪ রানে। স্টুয়ার্ট ব্রড ও ক্রিস ওকস তুলে নেন ৩টি করে উইকেট। প্রথম ইনিংসে ৫ উইকেট নেয়া মার্ক উড পান ২ উইকেট।

চতুর্থ ইনিংসে ২৫১ রান তাড়া করতে নেমে অপরাজিত রয়েছেন বেন ডাকেট ও জ্যাক ক্রলি। তৃতীয় দিন শেষে ইংল্যান্ড করেছে বিনা উইকেটে ২৭। অর্থাৎ, ১০ উইকেট হাতে নিয়ে ইংল্যান্ডকে করতে হবে আর ২২৪ রান। ০-২’এ পিছিয়ে থাকা ইংল্যান্ডের সুবর্ণ সুযোগ অ্যাশেজ পুনরুদ্ধার করার লড়াইয়ে ফিরে আসার। সিরিজে টিকে থাকতে হলে এই ম্যাচে ইংল্যান্ডের জয়ের কোনো বিকল্প নেই।

২০১৯’এ খেলা স্টোকসের সেই ইনিংস টেস্ট ইতিহাসেরই অন্যতম সেরা ইনিংস হয়ে আছে। আজও কি হেডিংলিতে একই মহাকাব্য রচিত হবে স্টোকসের হাত ধরে? নাকি অজিদের কেউ হয়ে উঠবে হেডিংলির নতুন নায়ক?

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply