ভুয়া ছবি দিয়ে মিয়ানমারের প্রতারণা

|

রাখাইনে রোহিঙ্গাদের ইতিহাস তুলে ধরে একটি বই প্রকাশ করেছে মিয়ানমার সেনাবাহিনী। বইয়ে থাকা অধিকাংশ গুরুত্বপূর্ণ ছবি ও তথ্য ভুয়া। রাখাইন আর্কাইভ হিসেবে বইটিতে ব্যবহার করা হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ছবি, তাঞ্জানিয়ার এবং মিয়ানমারের নিজস্ব জাহাজের একটি ছবি। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

‘মিয়ানমারের রাজনীতি ও সেনাবাহিনী: পর্ব ১’ (মিয়ানমার পলিটিকস অ্যান্ড দ্য টাটমাডো: পার্ট ১) শিরোনামের বইটি গত জুলাই মাসে প্রকাশিত হয়। ১১৭ পৃষ্ঠার বইটি প্রকাশ করেছে মিয়ানমারের সেনাবাহিনীর জনসংযোগ ও মনস্তাত্ত্বিক যুদ্ধ বিভাগ। তবে রোহিঙ্গাদের নিয়ে সত্য কথনের এই বইয়ে তারা ব্যবহার করেছে পুরোপুরি মিথ্যা ছবি। আর সেখানে রোহিঙ্গাদের বাঙালি বলে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে।

বইটিতে রাখাইনের আর্কাইভ ছবি হিসেবে একটি ছবি দেয়া হয়েছে। তাতে দেখা গেছে, পানিতে ভেসে থাকা লাশ একজন ব্যক্তি উঠানোর চেষ্টা করছেন। ছবির ক্যাপশন হিসেবে লেখা হয়েছে, ‘বাঙালিরা স্থানীয় জাতিগোষ্ঠিদের নৃশংসভাবে হত্যা করেছে’।

তবে আসল কথা হলো, এই ছবিটি রাখাইনে হত্যাযজ্ঞের নয়। এটি বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে বাঙালিদের নিহত হওয়ার ছবি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply