সংবাদ পড়বে ‘এআই’ উপস্থাপিকা! কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে চমক ওড়িশার টিভির (ভিডিও)

|

টেলিভিশনের পর্দায় সংবাদ উপস্থাপন করছেন সংবাদ উপস্থাপিকা। অন্যান্য সাধারণ উপস্থাপিকাদের মতোই পরিপাটি, ইংরেজি উচ্চারণও মানানসই। তবে জেনে অবাক হবেন, বাস্তব দুনিয়ায় এই উপস্থাপিকার কোনো অস্তিত্বই নেই। ভারতের ওড়িশার একটি বেসরকারি টেলিভিশন চ্যানেল সামনে এনেছে এই এআই সংবাদ উপস্থাপিকাকে। তার নাম দেয়া হয়েছে লিসা। খবর ওটিভির।

ভারতের ওড়িশাভিত্তিক আঞ্চলিক টেলিভিশন চ্যানেল ‘ওটিভি’ সম্প্রতি একটি অনুষ্ঠানে লিসার সাথে পরিচয় করিয়ে দেন সকলকে। ইংরেজি ও ওড়িয়া ভাষায় সংবাদ উপস্থাপন করবে লিসা। পাশাপাশি বিভিন্ন টেলিভিশন শোও করানো হবে তাকে দিয়ে। তবে ওড়িয়া ভাষা এখনও ভালোভাবে রপ্ত করতে পারেনি এই এআই সংবাদ উপস্থাপিকা।

এআই সংবাদ উপস্থাপিকার ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

এ নিয়ে ওটিভির ডিজিটাল বিজনেস বিভাগের প্রধান লিতিশা মঙ্গত পান্ডা বলেন, লিসাকে সকলের সামনে আনতে প্রযুক্তিগত বিশাল কর্মযজ্ঞের প্রয়োজন হয়েছে। সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো, লিসাকে ওড়িয়া ভাষা শেখানো। কারণ গুগলও ওড়িয়া ভাষা ভালোভাবে অনুবাদ করতে পারে না। তবে গুগল ট্রান্সিলেট থেকে অনেক বেশি মানসম্মত ভাষায় সংবাদ উপস্থাপন করতে পারবে এই কৃত্তিম বুদ্ধিমত্তা।

এ নিয়ে ওটিভির ব্যবস্থাপনা পরিচালক জগি মঙ্গত পান্ডা জানান, একটা সময় ছিল যখন, কম্পিউটার বলতেই আশ্চর্য হয়ে পড়তো মানুষ। কিন্তু যুগ পাল্টেছে। এখন ইন্টারনেট ও প্রযুক্তির সাথে আরও বেশি সংশ্লিষ্টতা তৈরি হয়েছে আমাদের। দর্শকদের রুচিও বদলেছে। তাই সাংবাদিকতায় ওটিভির ২৫ বছর উপলক্ষ্যে আরও একটি মাইলফলক পার করলাম আমরা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply