‘সুষ্ঠু নির্বাচন নিয়ে আলোচনা হবে মার্কিন প্রতিনিধি দলের’

|

ছবি: সংগৃহীত

বাংলাদেশের বন্ধু হিসেবেই গণতান্ত্রিক প্রক্রিয়ার পক্ষে যুক্তরাষ্ট্র। তাই মার্কিন প্রতিনিধি দলের বাংলাদেশ সফরে আলোচনা হবে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিয়ে। সোমবার (১০ জুলাই) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের নিয়মিত ব্রিফিংয়ে এমন মন্তব্য করেছেন মুখপাত্র ম্যাথিউ মিলার। ইউএস স্টেট ডিপার্টমেন্টের খবর।

ম্যাথিউ মিলার জানান, ১১ থেকে ১৪ জুলাই আন্ডার সেক্রেটারি জেনারেল আজরা জেয়ার নেতৃত্বে মার্কিন প্রতিনিধি দল থাকবেন বাংলাদেশ সফরে। সাক্ষাৎ করবেন সরকারের শীর্ষ কর্মকর্তাদের সাথে। সফরে বিএনপির সঙ্গে কিংবা তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে আলোচনা করবেন কিনা- প্রেস ব্রিফিংয়ে সে বিষয়ে জানতে চান এক সাংবাদিক। উত্তরে তত্ত্বাবধায়ক প্রসঙ্গে কোনো মন্তব্য করেননি মিলার।

তিনি বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন, রোহিঙ্গা সংকট, শ্রম ইস্যু, মানবাধিকার, ও মানবপাচার প্রতিরোধ ইস্যুতে হবে আলোচনা। মতপ্রকাশের স্বাধীনতা ও শ্রম অধিকার নিয়ে নাগরিক সমাজের নেতাদের সঙ্গেও মত বিনিময় করা হবে বলে জানান। গুরুত্ব পাবে সুশাসন ও গণতন্ত্র। বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন হস্তক্ষেপের অভিযোগ হেসে উড়িয়ে দেন মিলার।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী বারবারই প্রতিশ্রুতি দিয়েছেন একটা অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনের বিষয়ে। আমরাও এমনটা চাই। পাঁচ দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশের বন্ধু হিসেবে আমরা কখনও কোনো একটি নির্দিষ্ট দলকে সমর্থন করি না। আমরা সবসময়ই সত্যিকারের গণতান্ত্রিক প্রক্রিয়ার পক্ষে।

আরও পড়ুন: মার্কিন দুই কূটনীতিকের ঢাকা সফর; গুরুত্ব পেতে পারে নির্বাচন ও মানবাধিকার ইস্যু

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply