হাইব্রিড মডেলেই হচ্ছে এশিয়া কাপ; দুই দেশের বোর্ড কর্তাদের বৈঠকে গ্রিন সিগনাল

|

ছবি: সংগৃহীত

হাইব্রিড মডেলেই হবে এশিয়া কাপ। টুর্নামেন্ট খেলতে পাকিস্তান যাবে না ভারত। আইসিসি সভায় পিসিবির নতুন সভাপতি জাকা আশরাফকে এমন সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন বিসিসিআই সেক্রেটারি জয় শাহ। এমন খবর নিশ্চিত করেছেন আইপিএল চেয়ারম্যান অরুণ ধুমাল। ক্রিকবাজ জানিয়েছে, শুক্রবার (১৪ জুলাই) আসতে পারে টুর্নামেন্টের পূর্ণাঙ্গ সূচি।

অনিশ্চয়তায় ঘেরা এক আসর এশিয়া কাপ। চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের রাজনৈতিক বৈরীতায় পেন্ডুলামের মতো দুলছে এশিয়া কাপের ভাগ্য। আয়োজক পাকিস্তানের দেয়া হাইব্রিড মডেলে প্রথমে রাজি না হলেও পরবর্তীতে মেনে নেয় ভারত। ঘোষণা করা হয় সূচি ও ভেন্যু। এরপর পিসিবির শীর্ষ পদে পরিবর্তন আসলে সুর বদল হয়। দেশটির ক্রীড়ামন্ত্রীর সাফ কথা, ভারত না এলে বিশ্বকাপ খেলতে যাবে না পাকিস্তান।

জয় শাহ ও জাকা আশরাফ। ছবি: সংগৃহীত

সমস্যা সমাধানে আইসিসি বৈঠকে কথা বলেন দুই দেশের দুই বোর্ড কর্তা জয় শাহ ও জাকা আশরাফ। যেখানে নিজেদের সিদ্ধান্ত অটল ভারত। টুর্নামেন্ট খেলতে হলেও কোনোভাবেই পাকিস্তানে যাবে না তার দল। এমনটাই জানিয়েছেন আইপিএল চেয়ারম্যান অরুণ ধুমাল। তিনি বলেন, আমাদের সচিবের সঙ্গে পিসিবি প্রধানের দেখা হয়েছে। এশিয়া কাপের সূচি চূড়ান্ত, যেমনটা আগে আলোচনা হয়েছিল। পাকিস্তানে লিগ পর্যায়ের চারটি ম্যাচ হবে। শ্রীলঙ্কায় বাকি নয়টি ম্যাচ হবে। ভারতের বিরুদ্ধে পাকিস্তানের দু’টি ম্যাচই হবে শ্রীলঙ্কায়। তৃতীয় ম্যাচ অর্থাৎ, ফাইনালের সম্ভাবনা তৈরি হলে সেটিও শ্রীলঙ্কায় হবে।

এর আগে, পাকিস্তানের ক্রীড়ামন্ত্রী এহসান মাজারির বরাত দিয়ে বেশ কিছু পাকিস্তানি গণমাধ্যম জানিয়েছিল, এশিয়া কাপ খেলতে পাকিস্তানে যেতে রাজি ভারত। তবে এমন দাবি উড়িয়ে দিয়েছেন ভারতীয় বোর্ডের এই কর্তা। অরুণ ধুমাল বলেন, এমন কোনো কথাই হয়নি। ভারতীয় দল বা সচিব কেউই পাকিস্তানে যাচ্ছেন না। যা প্রচারিত হয়েছে তা সত্য নয়।

শেষ পর্যন্ত হাইব্রিড মডেলে এশিয়া কাপ হলে, ঘরের মাঠে মাত্র একটি ম্যাচ পাবে পাকিস্তান। সেটিও দুর্বল নেপালের বিপক্ষে। বাকি তিন ম্যাচে লড়বে বাংলাদেশ, আফগানিস্তান ও শ্রীলঙ্কা। আর শ্রীলঙ্কার ডাম্বুলায় গ্রুপ পর্বের ম্যাচে হবে ভারত-পাকিস্তান লড়াই।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply