যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ব্রিফিংয়ে হিরো আলমের ওপর হামলার প্রসঙ্গ

|

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের নিয়মিত ব্রিফিংয়ে তোলা হয়েছে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি ও হিরো মালমের উপর হামলার প্রসঙ্গ। বাংলাদেশে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন আয়োজনের সম্ভাবনা নিয়ে প্রশ্ন করা হয় মুখপাত্র ম্যাথিউ মিলারকে।

সোমবার (১৭ জুলাই) মার্কিন পররাষ্ট্র দফতরের নিয়মিত প্রশ্নোত্তর পর্বে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাবেক সহকারী প্রেস সচিব ও সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী। ঢাকা-১৭ আসনের নির্বাচন নিয়ে মিলারকে অবহিত করেন তিনি। জানান, মার্কিন প্রতিনিধি দলের বাংলাদেশ সফরের পরপরই আয়োজিত উপনির্বাচনে হামলার স্বীকার হন স্বতন্ত্র প্রার্থী। ১০ শতাংশের নিচে ভোট পড়েছে বলেও জানান। এ ধরনের সহিংসতার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বচ্ছ ও স্বাধীন নির্বাচন কীভাবে সম্ভব, এমন প্রশ্ন তোলেন ফজল আনসারী। জানতে চান, যুক্তরাষ্ট্রের মনোভাব।

জবাবে মিলার বলেন, গণতান্ত্রিক প্রক্রিয়ায় রাজনৈতিক সহিংসতার কোনো স্থান নেই। আবারও বললেন, বাংলাদেশে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র। গেলো বুধবার সরকার দলীয় সংসদ সদস্য শামীম ওসমানকে নিউইয়র্কে হেনস্তা প্রসঙ্গও তুলে ধরেন আনসারী। জানান, ওই ঘটনার জেরে হামলা হয়েছে অভিযুক্তের গ্রামের বাড়িতে। জবাবে একই উত্তর দেন মিলার।

যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, আমি বলবো, গণতান্ত্রিক নির্বাচনে এই ধরনের রাজনৈতিক সহিংসতার কোনো স্থান নেই। সহিংসতার যেকোনো অভিযোগের পূর্ণাঙ্গ ও নিরপেক্ষ তদন্ত ও দায়ীদের জবাবদিহিতার আওতায় আনতে বাংলাদেশ সরকারকে উৎসাহিত করবো। আগেও বলেছি, বাংলাদেশে অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের প্রত্যাশা করছি আমরা। আর বিষয়টি গভীরভাবে পর্যেবক্ষণ করা হচ্ছে।

আরও পড়ুন: হিরো আলমের ওপর হামলায় জাতিসংঘের উদ্বেগ

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply