ব্রিকস সম্মেলনে যাচ্ছেন না পুতিন, আইসিসির গ্রেফতারি পরোয়ানা এড়াতেই কি এ সিদ্ধান্ত!

|

ফাইল ছবি

অবশেষে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে জল্পনা-কল্পনার অবসান হলো। বুধবার (১৯ জুলাই) দেশটির প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানানো হয়, ব্রিকস সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন না পুতিন। আইসিসির গ্রেফতারি পরোয়ানা এড়াতেই এ সিদ্ধান্ত কিনা তা অবশ্য উল্লেখ করা হয়নি। খবর সিএনএন এর।

ব্রিকস সম্মেলনে পুতিনের যোগদান ইস্যুতে বেশ কিছুদিন ধরেই অস্বস্তিতে ছিল দক্ষিণ আফ্রিকা। আইসিসির সদস্য হিসেবে পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা মানার এক ধরনের দায়বদ্ধতা রয়েছে দেশটির। এ বিষয়ে দু’দেশের আলোচনাও হয় একাধিকবার।

গত মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট রামফোসা বলেন, পুতিনকে গ্রেফতার করা হলে তা হবে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার সামিল। আগামী মাসে অনুষ্ঠিতব্য দুই দিনের সম্মেলনে উপস্থিত থাকবেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। সেখানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেবেন পুতিন। ব্রিকসকে পশ্চিমা ধনী জোট জি সেভেন’র পাল্টা পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হয়।

প্রসঙ্গত, ব্রিকস গ্রুপের বর্তমান সভাপতি হচ্ছে দক্ষিণ আফ্রিকা। এই গ্রুপের অন্যান্য সদস্যরাষ্ট্রের মধ্যে রয়েছে ব্রাজিল, রাশিয়া, ভারত ও চীন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply