‘আম্পায়ারিং নিয়ে হারমানপ্রিতের এমন মন্তব্য করা উচিত হয়নি’

|

আম্পায়ারিং নিয়ে ভারত অধিনায়কের মন্তব্যের ব্যাপারে কথা বলেন বিসিবির ক্রিকেট অপারেশনস চেয়ারম্যান জালাল ইউনুস।

বাংলাদেশ নারী দলের সাথে টাই হওয়া ম্যাচের ভেতর-বাইরে আম্পায়ারিং নিয়ে মাত্রাতিরিক্ত ক্ষোভ প্রকাশ করে আলোচনার জন্ম দিয়েছেন ভারত অধিনায়ক হারমানপ্রিত কৌর। ম্যাচ চলাকালীন স্লিপে ক্যাচ আউট হয়ে অগ্নিদৃষ্টিতে তিনি তাকিয়েছিলেন আম্পায়ার তানভীর আহমেদের দিকে। রাগে–ক্ষোভে ব্যাট দিয়ে স্টাম্প ভেঙেছেন। ম্যাচ শেষে আচরণবিধির মাত্রা যেন অনেকটাই ছাড়িয়ে গিয়ে বলেছেন, আগামীতে বাংলাদেশে খেলতে আসলে এ ধরনের আম্পায়ারিংয়ের মুখোমুখি হওয়ার প্রস্তুতি নিয়ে আসবেন তারা। এ নিয়ে বিসিবির ক্রিকেট অপারেশনস চেয়ারম্যান জালাল ইউনুস বলেছেন, হারমানপ্রিতের এমন মন্তব্য করা ঠিক হয়নি।

বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ওয়ানডের ৩৪তম ওভারে আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে হারমানপ্রিত কৌর তীব্র প্রতিক্রিয়া দেখান মাঠেই। নাহিদা আক্তারের ফুল লেংথ বল সুইপ করতে যেয়ে পরাস্ত হন তিনি, স্লিপে ক্যাচ নেন ফাহিমা। কিন্তু বল ভারত অধিনায়কের গ্লাভস বা ব্যাটে লেগেছিল কিনা তার প্রমাণ মেলেনি ‘আল্ট্রা এজ’ না থাকায়। তবে বল যেহেতু স্ট্যাম্প বরাবর হিট করে তার পায়ে, তাই এলবিডব্লিউ হতে বাধা ছিল না। আম্পায়ার তানভীর আহমেদ আঙুল তুলতে সময় নেননি।

অথচ হারমানপ্রিত আম্পায়ারের সিদ্ধান্ত জানার পরই ফুঁসে ওঠেন। অগ্নিদৃষ্টিতে হানেন আম্পায়ারের দিকে। ব্যাট দিয়ে এমন জোরে স্ট্যাম্পে আঘাত করেন যে, একটি স্ট্যাম্প দূরে গিয়ে পড়ে। বিড়বিড় করে সাপ-সাপান্ত করেছেন আম্পায়ারের, দর্শকদের উদ্দেশেও ইঙ্গিত ছিল আগ্রাসী। ম্যাচ শেষেও এক হাত নিয়েছেন সরাসরি স্বাগতিক আম্পায়ারদের। বলেছেন, আমি মনে করি, এই ম্যাচ থেকে ক্রিকেট ছাড়াও অনেক কিছু শেখার আছে। আম্পায়ারিং দেখে রীতিমত অবাক হয়েছি। পরবর্তীতে বাংলাদেশে এলে এমন ‘প্যাথেটিক আম্পায়ারিং’য়ের মুখোমুখি হওয়ার প্রস্তুতি নিয়েই আসবো।

বিসিবির ক্রিকেট অপারেশনস চেয়ারম্যান অবশ্য সরাসরি কিছু বলতে চান না। কেবল বলেছেন, ম্যাচ রেফারিও নিশ্চয় দেখেছেন কী ঘটেছে ম্যাচে। জালাল ইউনুস বলেন, আমরা আগেই বলেছি, এমন মন্তব্য কাম্য নয়। আমরা আশা করি, স্পোর্টসম্যানশিপের স্পিরিট নিয়েই খেলা উচিত। সেই স্পিরিট প্রদর্শন করা উচিত। আর কোনো অভিযোগ যদি থেকে থাকে, অবশ্যই তারা যথাযথ প্রক্রিয়া অনুসরণ করতে পারে।

আরও পড়ুন: আম্পায়ারিং নিয়ে মাঠের ভেতরে-বাইরে ভারত অধিনায়কের মাত্রা ছাড়ানো ক্ষোভ

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply