তথ্য ফাঁসের ঘটনায় ত্রুুটি এবং দায়ী প্রতিষ্ঠানকে চিহ্নিত করা গেছে: পলক

|

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সম্প্রতি তথ্য ফাঁসের ঘটনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অসর্তকতাকে দায়ী করেছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। শনিবার (২২ জুলাই) বিপিও সামিটের উদ্বোধন শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন। জানান, দায়ী প্রতিষ্ঠানকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়া হবে।

সরকারি ওয়েবসাইট থেকে তথ্য ফাঁসের ঘটনা তদন্ত করার জন্য সম্প্রতি উচ্চ পর্যায়ে দুটি কমিটি গঠন করে আইসিটি মন্ত্রণালয়। এরই মধ্যে দু’টি প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা পড়েছে। শনিবার দুপুরে বিপিও সামিটের উদ্বোধন শেষে সাংবাদিকদের আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, তদন্তে তথ্য ফাঁসের ঘটনায় ত্রুুটি এবং দায়ী প্রতিষ্ঠানকে চিহ্নিত করা গেছে। ২৯টি সরকারি প্রতিষ্ঠানকে সাইবার সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, অনেকগুলো দুর্বলতা চিহ্নিত করা গেছে। সেগুলো কাটিয়ে ওঠার চেষ্টা করা হচ্ছে। প্রযুক্তিগত যেসব কাজ করার আছে, সেসব করতে হয়তো ৭দিন, ১০ দিন কিংবা এক মাস লেগে যেতে পারে। তাই প্রতিষ্ঠানগুলোর নাম এই মুহূর্তে প্রকাশ করার পক্ষে নই। যে প্রতিষ্ঠান থেকে এই তথ্যগুলো ফাঁস হয়েছে, তাদেরকেও আমরা ডাকবো। আত্মপক্ষ সমর্থন করে তাদেরও ব্যাখ্যা প্রদানের সুযোগ করে দেবো।

এর আগে পঞ্চম বিপিও সামিটের উদ্বোধন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বলেন, উদ্যোক্তাদের সামনে দেশে-বিদেশে বিজনেস প্রসেসিং আউটসোর্সিং ব্যবসার বিশাল সুযোগ আছে। ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, এই প্রক্রিয়ার মধ্যে অবশ্যই নারীরা এখনও সম্পৃক্ত আছেন। তবে আগামীতেও নারীদের বেশি করে সুযোগ করে দিতে হবে। কারণ, এই কাজটি যেকোনো জায়গায় বসেই করা সম্ভব। এর জন্য বিশেষ কোনো লোকেশনে যেতে, এমন কোনো বিষয় নেই।

বাংলাদেশ এসোসিয়েশন অব কানটাক্ট সেন্টার এন্ড আউট সোর্সিং-বাক্কো আয়োজিত দু’দিনের বিপিও সামিট শেষ হবে রোববার (২৩ জুলাই)।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply