গ্রাহক সুবিধা নিশ্চিতে এআই চ্যাটবট চালু করলো দারাজ

|

মাইক্রোসফট আজুরে ওপেন এআই সার্ভিসের সহায়তায় সম্প্রতি ‘আস্ক দারাজ’ নামের একটি এআই চ্যাটবট চালু করেছে ই-কমার্স প্ল্যাটফর্ম দারাজ। ব্যবহারকারীদের কেনাকাটার অভিজ্ঞতাকে আরও সহজ ও পার্সোনালাইজড করতে এ ফিচারটি চালু করা হয়েছে বলে জানায় প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে কেনাকাটা বিষয়ক আলোচনার পাশাপাশি সংশ্লিষ্ট পণ্য সংক্রান্ত পরামর্শও পাবেন গ্রাহকরা।

দারাজ জানিয়েছে, দক্ষিণ এশিয়া জুড়ে ৩ কোটির বেশি ক্রেতাকে অনলাইনে কেনাকাটার সেরা অভিজ্ঞতা দেয়াই তাদের মূল লক্ষ্য। আস্ক দারাজ সার্ভিসটি গ্রাহকদের চাহিদা অনুযায়ী পণ্য দেখাবে যা নতুন দারাজ অ্যাপ ব্যবহারকারীদের কাছে সহজে পণ্য খুঁজে দিতে সাহায্য করবে।

জিএসএএ’র তথ্য অনুযায়ী, ২০২৫ সালের মধ্যে এশিয়া প্যাসিফিকে মোবাইল গ্রাহকের সংখ্যা বেড়ে দাঁড়াবে ১৫ কোটিতে, যা নতুন গ্রাহকদের সংখ্যার তিন-চতুর্থাংশের বেশি। দক্ষিণ এশিয়ার দেশগুলোতে বিশেষত বাংলাদেশ ও পাকিস্তানে এসব নতুন মোবাইল গ্রাহকদের অনলাইন শপিংয়ের অভিজ্ঞতার প্রসারে আস্ক দারাজ আরও অবদান রাখবে। কারণ, এটি নন ই-কমার্স ব্যবহারকারীদের জন্য সম্পূর্ণ নতুন।

এ প্রসঙ্গে দারাজ গ্রুপের চিফ এক্সিকিউটিভ অফিসার বিয়ার্কে মিকেলসেন বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে, বাণিজ্যিক শক্তি দিয়ে কমিউনিটিগুলোকে এগিয়ে নিয়ে যাওয়া। ‘আস্ক দারাজ’ আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক কারণ আমরা প্রযুক্তি ব্যবহার করে নতুন এ মার্কেট সেগমেন্ট চালু করেছি। আশা করছি আমাদের মার্কেটগুলোতে ক্রমবর্ধমান স্মার্টফোন ব্যবহারের হার এবং আমাদের অ্যাপে মাইক্রোসফট আজুরে ওপেন এআই সার্ভিসের সাহায্যে তৈরি অত্যাধুনিক এ ফিচারের মাধ্যমে অনলাইন কেনাকাটার অভিজ্ঞতাকে আরও বেশি মানুষের কাছে পৌঁছে দেয়া সম্ভব হবে। এছাড়াও চ্যাটবটের মাধ্যমে যত বেশি প্রোডাক্ট সার্চ করা হবে, ক্রমাগত এর প্রোডাক্ট
সাজেশন তত বেশি প্রাসঙ্গিক ও পার্সোনালাইজড হবে। যা দক্ষিণ এশিয়ার ই-কমার্স ল্যান্ডস্কেপ পরিবর্তনেও ভুমিকা রাখবে।

এ প্রসঙ্গে মাইক্রোসফট এশিয়া প্যাসিফিকের চিফ টেকনোলজি অফিসার ডায়োমেডিস কাস্তানিস বলেন, ‘মাইক্রোসফট আজুরে ওপেন এআই সার্ভিসের মাধ্যমে দক্ষিণ এশিয়ার রিটেইল খাতকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে দারাজ-এর যাত্রার অংশ হতে পেরে আমরা আনন্দিত। ই-কমার্স খাতের অন্যতম নাম হিসেবে দারাজ তার ৩০ মিলিয়ন গ্রাহকের কাছে আরও বেশি পণ্য পৌঁছে দেওয়ার পাশাপাশি গ্রাহকদের সম্পৃক্ততা বাড়িয়ে তাদের একটি সন্তোষজনক অনলাইন কেনাকাটার অভিজ্ঞতা দিতে প্রস্তুত বলে আমরা মনে করি। এছাড়াও, ‘আস্ক দারাজ’ ফিচারটি নতুন গ্রাহকদের প্ল্যাটফর্মে আসতে উৎসাহিত করবে। এ পদক্ষেপ খুচরা বিক্রেতা এবং ই-কমার্স প্ল্যাটফর্মে নতুনত্ব আনতেও সাহায্য করবে এবং কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে গ্রাহকদের একটি পার্সোনালাইজড অনলাইন শপিং অভিজ্ঞতাও উপহার দেবে।

প্রসঙ্গত, ২০১৪ সালে প্রতিষ্ঠিত দারাজ বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল ও মিয়ানমারসহ দক্ষিণ এশিয়ার শীর্ষস্থানীয় ই-কমার্স প্ল্যাটফর্ম। দারাজ বিশ্ব মানসম্পন্ন মার্কেটপ্লেস প্রযুক্তির মাধ্যমে ১ লাখের বেশি সেলারের ক্ষমতায়নে ভূমিকা রাখছে। পাশাপাশি, সেলারদের এ অঞ্চলের দ্রুত বর্ধনশীল ৫০ কোটি গ্রাহকের সাথে যুক্ত করতেও কাজ করে যাচ্ছে দারাজ। দারাজ এক্সপ্রেসের মাধ্যমে ব্র্যান্ডটি বাজারের সবচেয়ে কার্যকরী ও ডিজিটালাইজড লজিকটিকস অবকাঠামো পরিচালনা করছে। দারাজের লক্ষ্য ২০৩০ সালের মধ্যে দক্ষিণ এশিয়ার ৫ কোটি ক্রেতা ও ব্যবসাকে সেবা প্রদান করা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply