পন্টিংয়ের কাছে ‘অ্যাশেজের যোদ্ধা’ আর ম্যাকগ্রার চোখে ‘সত্যিকারের চ্যাম্পিয়ন’ ব্রড

|

ছবি: সংগৃহীত

কিংবদন্তি ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রডের হঠাৎ বিদায়ের ঘোষণায় চমকে গেছে ক্রিকেট বিশ্ব। ৬ বলে ৬ ছক্কা খাওয়া থেকে ৬০০ টেস্ট উইকেটের মালিক বনে যাওয়া ব্রড ক্রিকেটের সত্যিকারের চ্যাম্পিয়ন। টেস্ট ইতিহাসে পঞ্চম সর্বোচ্চ উইকেট শিকারি ব্রড ইংল্যান্ডের জার্সিতে অ্যাশেজের সেরা বোলার। তাইতো প্রতিপক্ষ থেকে শুরু করে সতীর্থ, ব্রডকে বিদায়ী অভিবাদন জানাতে ভোলেননি কেউই।

যাকে আদর্শ মেনে বড় হয়েছেন ব্রড, সেই গ্লেন ম্যাকগ্রার চোখে এ ইংলিশ পেসার একজন সত্যিকারের চ্যাম্পিয়ন। বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে ম্যাকগ্রা বলেন, বড় ম্যাচে অবদান রাখা বা চাপের মুখেও লড়তে ভালোবাসে ব্রড। এসবই সত্যিকারের চ্যাম্পিয়নের গুণ।

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংয়ের মতে, বেন স্টোকসকে সবচেয়ে লড়াকু যোদ্ধা বলা হলেও, অ্যাশেজে সেই তকমা পাবেন স্টুয়ার্ট ব্রড।

ছবি: সংগৃহীত

ব্রডকে বিদায়ী বার্তা দিয়ে টুইটারে অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার ও কোচ ড্যারেন লেম্যান লিখেছেন, অসাধারণ ক্যারিয়ারের জন্য স্টুয়ার্ট ব্রডকে অভিনন্দন। অস্ট্রেলিয়ার জন্য খুব বড় মাপের এক প্রতিপক্ষ ছিল সে। আর, ইংল্যান্ডের সমর্থক গোষ্ঠী বার্মি আর্মির টুইটে রিটুইট করে হাততালির ইমোজি দিয়েছেন অস্ট্রেলিয়ার আরেক সাবেক অধিনায়ক টিম পেইন।

নিজের বক্তব্যে ব্রডের পুরো ক্যারিয়ারের সারাংশই তুলে এনেছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইক আথারটন। তিনি বলেছেন, ব্রড নিঃসন্দেহে ইংল্যান্ডের ইতিহাসের অন্যতম সেরা ক্রিকেটার। ইংল্যান্ডের জার্সিতে অ্যাশেজে তার চেয়ে বেশি উইকেট আর কারও নেই। আর এ কারণেই সে এখানে থামার সিদ্ধান্ত নিয়েছে।

আরেক সাবেক ইংলিশ অধিনায়ক নাসের হুসেইনের চোখে ব্রড একজন পরিপূর্ণ ক্রিকেটার। তার মতে, একজন গ্রেট ক্রিকেটারের ফর্মের শীর্ষে থাকতেই বিদায় নেয়াটা প্রাপ্য।

ছবি: সংগৃহীত

ব্রডের হঠাৎ বিদায় ঘোষণায় কিছুটা যেন অবাকই হয়েছেন তার সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুক।

এরইমধ্যে, কমেন্ট্রিবক্সে ব্রডকে আমন্ত্রণ জানিয়ে রেখেছেন ভারতীয় ধারাভাষ্যকার হার্শা ভোগলে। তিনি লিখেছেন, সময়ের অন্যতম সেরা খেলোয়াড় স্টুয়ার্ট ব্রড। তবে মনে হয় না তাকে সেভাবে বিচার করা হয়েছে। তার জন্য ধারাভাষ্য ক্যারিয়ার অপেক্ষা করছে!

দিনের খেলা শেষে ব্রডের লড়াকু মানসিকতার প্রশংসা করে অজি অফ স্পিনার টড মার্ফি বলেন, ব্রডের প্রশংসা করতে গেলে সবার আগে বলতে হবে তার লড়াকু মানসিকতার কথা। কন্ডিশন যা–ই হোক না কেন নিজের কাঁধে দায়িত্ব নিয়ে সারা দিন লড়াই চালিয়ে যেতে পারতো ব্রড। একজন ক্রিকেটারের কাছ থেকে এর চেয়ে বেশি আর কী চাইতে পারেন আপনি? অবিশ্বাস্য রেকর্ড তার! কী অবিশ্বাস্য ক্যারিয়ার!

ওভাল টেস্ট শুরুর আগে লাল বলে ব্রডের সতীর্থ জেমস অ্যান্ডারসনের অবসর প্রসঙ্গ ছিল সবার মুখেমুখে। অথচ হঠাৎ বিদায় বলে সবাইকে চমকে দিলেন কি না স্টুয়ার্ট ব্রড!

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply