১ ওভারে ৪৮ রান!

|

ছবি: সংগৃহীত

১ ওভারে ৪৮ রান! বিশ্বাস হচ্ছে না, তাইতো? না হওয়ারই কথা। কিন্তু অবিশ্বাস্য এমন ঘটনাটি ঘটেছে আফগানিস্তানের কাবুল প্রিমিয়ার লিগে। আবাসিন ডিফেন্ডারস দলের স্পিনার আমির জাজাইয়ের ওভারে রানের এই বন্যা বইয়ে দেন শাহিন হান্টারসের ব্যাটার সাদিকুল্লাহ আতাল।

স্বাভাবিকভাবে প্রশ্ন জাগে, ১ ওভারে ৬ বল। প্রতি বলে ছক্কা হলেও তো রান হবে ৩৬। কিন্তু ৪৮ রান কীভাবে সম্ভব? এটি সম্ভব হয়েছে ওয়াইড বল, নো বল এবং বাই রান মিলিয়ে।

ম্যাচের ১৯তম ওভারে বোলিংয়ে আসেন আমির। স্ট্রাইকে তখন ৭৬ রান করা সাদিকুল্লাহ। দলীয় রান তখন ৬ উইকেটে ১৫৮। ওভারের প্রথম বলটি ‘নো’ করেন আমির, ছক্কা হাঁকান সাদিকুল্লাহ।

পরের বলটি করেন ওয়াইড, যেটি কিপার ধরতে না পারায় যোগ হয় অতিরিক্ত আরও ৪ রান। ফলে বল গণনা শুরুর হওয়ার আগেই ১২ রান খরচা করে ফেলেন এ স্পিনার। এর পরের ৬ বলে ৬টি ছক্কা মারেন সাদিকুল্লাহ। অর্থাৎ ৪৮ রানের মধ্যে সাদিকুল্লাহর ব্যাট থেকে আসে ৪২ রান।

আগের ৩ ওভারে ৩১ রান দেয়া জাজাই স্পেল শেষ করেন ৭৯ রান দিয়ে। ৫৬ বলে ১১৮ রান করে অপরাজিত থাকেন সাদিকুল্লাহ। মারকুটে সাদিকুল্লাহ আফগানিস্তানের হয়ে একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এক ওভারে সর্বোচ্চ ৩৬ রান উঠেছে দুইবার। ২০০৭ বিশ্বকাপে স্টুয়ার্ট ব্রডের বলে প্রথম ৬ ছক্কা মেরেছিলেন ভারতের বাঁহাতি ব্যাটার যুবরাজ সিং। এরপর ২০২১ সালে আকিলা ধনাঞ্জয়ের ৬ বলে ছয় ছক্কা মেরেছিলেন কাইরন পোলার্ড।

তবে স্বীকৃত টি-টোয়েন্টি এক ওভারে সর্বোচ্চ কত রান উঠেছে, সে তথ্য পাওয়া যায়নি। ক্রিকইনফোর রেকর্ডে থাকা তথ্য অনুযায়ী, আইপিএলে এক ওভার সর্বোচ্চ রানের রেকর্ড ক্রিস গেইল ও রবীন্দ্র জাদেজার। দুজনেই এক ওভারে তুলেছিলেন ৩৭ রান করে।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply