বিশ্ব যুব দিবস উপলক্ষে পর্তুগালে জড়ো হয়েছেন অন্তত ২০ লক্ষ পর্যটক

|

বিশ্ব যুব সম্মেলন উপলক্ষে এই মুহূর্তে অন্তত ২০ লক্ষ পর্যটক অবস্থান করছেন লিসবনসহ পর্তুগালের বিভিন্ন শহরে।

জহুরুল ইসলাম মুন, পর্তুগাল:

বিশ্ব যুব দিবস উপলক্ষে পর্তুগালে একত্রিত হয়েছেন লাখো মানুষ। গতকাল বৃহস্পতিবার পোপের বক্তৃতাকালে সমাবেশস্থলে উপস্থিত হন প্রায় ৫ লাখ তরুণ-তরুণী। জানা গেছে, বিশ্ব যুব দিবসে অংশগ্রহণের জন্য এখন পর্যন্ত আনুমানিক ২০ লক্ষ পর্যটকের সমাগম হয়েছে রাজধানী লিসবনসহ পর্তুগালের বিভিন্ন শহরে। এরইমধ্যে জনসমুদ্রে পরিণত হয়েছে রাজধানী লিসবন ও ধর্মীয় গুরুত্বপূর্ণ শহর ফাতিমা।

গত মঙ্গলবার (১ আগস্ট) থেকে শুরু হয়ে পর্তুগালের রাজধানী লিসবনসহ বিভিন্ন শহরে পালিত হচ্ছে বিশ্ব যুব দিবস। যা চলবে আগামী রোববার (৬ আগস্ট) পর্যন্ত। এরইমধ্যে, গতকাল বুধবার (২ আগস্ট) সকালে লিসবনে পৌঁছেছেন ক্যাথলিক খৃস্টানদের সর্বোচ্চ ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিস। এবার খৃস্টানদের সর্বোচ্চ ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিসের সাথে সাক্ষাতের সুযোগ মিলছে সারা বিশ্ব থেকে আসা তরুণ-তরুণীদের ।

জানা গেছে, এবারের সম্মেলনে মোট ১৯টি অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পোপ ফ্রান্সিস। ভায়া স্যাক্রাতে স্বাগত বক্তব্য থেকে শুরু করে, এডুয়ার্ডো সেভেন্থ পার্কে বক্তব্য দেয়া, তরুণ-তরুণী, ছাত্রছাত্রী, বিশপদের সাথে সভা, লিসবনের বাইরো দ্য সেরাফিনাতে একটি সহায়তা কেন্দ্র পরিদর্শন, ফাতিমা ভ্রমণের পাশাপাশি সেখানে তিনি প্রায় দুই ঘণ্টা অবস্থান করবেন, শান্তির জন্য এবং যুদ্ধের বিরুদ্ধে প্রার্থনা করবেন। এ সম্মেলন উপলক্ষে পোপ ফ্রান্সিস লিসবনে সর্বমোট ১২৮ ঘণ্টা অবস্থান করবেন বলে জানা গেছে।

এদিকে যুব সম্মেলন উপলক্ষে বাংলাদেশি ব্যবসায়ীরা দেখছেন আশার আলো। বিশেষ করে পর্যটক-নির্ভর ব্যবসা প্রতিষ্ঠানসহ বিভিন্ন মিনি মার্কেট, বার, মুদি দোকানগুলো ২৪ ঘণ্টা খোলা রাখার অনুমতি পাওয়ায় তাদের ব্যবসা ভাল হচ্ছে বলে জানা গেছে।

প্রসঙ্গত, ১৯৮৬ সালে ইতালির রোমে সর্বপ্রথম এ সন্মেলন সংঘটিত হওয়ার পর থেকে ভ্যাটিকান সিটির ক্যাথলিক চার্চের প্রধান ও ভ্যাটিকান সিটির রাষ্ট্রপ্রধান হিসেবে পোপের সাথে সারা বিশ্বের তরুণদের বৈঠক হিসেবে বিশ্ব যুব সন্মেলন অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতি দুই, তিন বা চার বছর পরপর পোপ নির্বাচিত একটি শহরে একটি আন্তর্জাতিক কনফারেন্স হিসেবে এটি অনুষ্ঠিত হয় এবং পোপ স্বয়ং উপস্থিত থাকেন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply