তেল-গ্যাস অনুসন্ধানের কাজ পাচ্ছে মার্কিন কোম্পানি, শিগগিরই চুক্তি

|

মাহফুজ মিশু:

দেশে গভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানের কাজ পেতে যাচ্ছে মার্কিন কোম্পানি এক্সন মবিল। এ কাজে প্রায় ৩০ বিলিয়ন ডলার বা ৩ লাখ ২৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করতে চায় প্রতিষ্ঠানটি।

এরইমধ্যে উৎপাদন বন্টন চুক্তি বা পিএসসি অনুমোদন করেছে সরকার। এতে বিদেশি কোম্পানি প্রাপ্ত তেল-গ্যাসের ৫০ শতাংশ পাবে। বাংলাদেশ না কিনলে থাকছে রফতানির বিধানও।

বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, যে উৎপাদন বন্টন চুক্তি আমরা করেছি, এর আওতায় তারা (এক্সন মবিল) আসতে চাচ্ছে।

ভূতত্ত্ববিদ অধ্যাপক বদরুল আলম বলেছেন, এই কাজে দেরি করা উচিত না। সুযোগ হাতছাড়া করা যাবে না। বিশেষ মনোযোগ দেয়া উচিত।

এবারের পিএসসিতে কোম্পানির অংশের গ্যাস বাংলাদেশ না কিনলে তা রফতানিরও সুযোগ আছে। তবে এটি নিয়ে উদ্বিগ্ন না হওয়ার পরামর্শ জ্বালানি বিভাগের।

নসরুল হামিদ বলেন, তেল-গ্যাসের দাম নিয়ে দেন দরবার হবে তা নয়। আমরা নিলে নিবো, না কিনলে তারা বাইরে বিক্রি করতে পারবে।

অধ্যাপক বদরুল ইমামও এ প্রস্তাবকে ইতিবাচকভাবেই দেখছেন। বললেন, মৌলিকভাবে আমরা গ্যাস-তেল রফতানিবিরোধী। কিন্তু বাস্তবতা অনুযায়ী যদি দেখি, যে পরিমাণ তেল-গ্যাস উৎপাদন হওয়ার কথা কিংবা উৎপাদন হবে বলে মনে করি, তা অত বেশি হবে না যে বাংলাদেশ ক্রয় করবে না বলবে।

নির্বাচনের আগেই মার্কিন কোম্পানিটির সাথে তেল-গ্যাস অনুসন্ধানের বিষয়টি চূড়ান্ত করার পথে হাঁটছে জ্বালানি বিভাগ। বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, সরকারের এই মেয়াদেই হয়তো বিডিং হবে। পরে অ্যাসেসমেন্ট হবে।

পিএসসি অনুযায়ী গভীর সমুদ্রে গ্যাস পাওয়া গেলে সেটার দাম বছরে দেড় শতাংশ হারে বাড়াতে পারবে এই মার্কিন কোম্পানি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply