ফোনের ব্যাটারি ভালো রাখার উপায়

|

দীর্ঘ সময় স্মার্টফোন ব্যবহারের জন্য অনেকেই শক্তিশালী ব্যাটারিযুক্ত স্মার্টফোন কেনেন। ব্যবহারকারীদের চাহিদার কথা বিবেচনা করে নির্মাতা প্রতিষ্ঠানগুলোও নিজেদের তৈরি স্মার্টফোনে ব্যাটারির ক্ষমতা বাড়াচ্ছে। কিন্তু ভুল পদ্ধতিতে চার্জ দেয়ার কারণে নামীদামি ব্র্যান্ডের শক্তিশালী ব্যাটারির স্মার্টফোনগুলোর ব্যাটারিও দ্রুত নষ্ট হয়ে যায়।

অনেকের ধারণা ব্যাটারি ফুল চার্জ দিলে ভালো থাকে। কিন্তু তা আসলে একদম ভুল ধারণা। স্মার্টফোনের ব্যাটারি লিথিয়াম আয়নের হয়ে থাকে। শতভাগ চার্জ অথবা চার্জ না থাকলে লিথিয়াম আয়ন ব্যাটারির ওপর চাপ সৃষ্টি হয়। ফলে ব্যাটারির আয়ু কমে যায়। স্মার্টফোনের ব্যাটারির চার্জিং লেভেল সব সময় ৩০ থেকে ৮০ শতাংশ থাকলে ব্যাটারির ওপর চাপ পড়ে না। ফলে ব্যাটারি দীর্ঘদিন ব্যবহার করা যায়। আর তাই ব্যাটারির চার্জিং লেভেল সব সময় সর্বোচ্চ ৮০ শতাংশ রাখতে হবে।

অনেকেই ঘুমাতে যাওয়ার আগে স্মার্টফোন চার্জে দেন। সারা রাত ধরে চার্জ হওয়ার ফলে ফোনের ব্যাটারির স্থায়িত্ব কমে যায়। কারণ, সারা রাত চার্জ করলে ফোনের ব্যাটারি শতভাগ চার্জ হওয়ায় ব্যাটারির ভোল্টেজ বেড়ে যায়, যা লিথিয়াম আয়ন ব্যাটারির জন্য ক্ষতিকর।

গেম খেলা বা ভিডিও দেখার সময় ব্যাটারি বেশি খরচ হয়। আর তাই অনেকেই স্মার্টফোন চার্জ করা অবস্থায় নিয়মিত গেম খেলেন বা ভিডিও দেখেন। কিন্তু চার্জে থাকা অবস্থায় গেম বা ভিডিও চালু থাকলে স্মার্টফোনের ব্যাটারি দ্রুত গরম হয়ে যায়। ফলে ব্যাটারির ওপর চাপ পড়ে এবং ধীরে ধীরে এর কার্যকারিতা কমে যায়।

ঘুমানোর সময় অনেকেই বালিশের নিচে ফোন রেখে চার্জ করেন। এতে বাতাস চলাচলে সমস্যা হওয়ায় দ্রুত ব্যাটারি গরম হয়ে যায়, যা ব্যাটারির ক্ষতি করতে পারে। আর তাই খোলা জায়গায় স্মার্টফোন চার্জ দিতে হবে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply