‘সাকিব চাইলে তিন ফরম্যাটের দায়িত্বে বহাল রাখা হবে’

|

ছবি: সংগৃহীত

সব জল্পনা-কল্পনার অবসান হলো। বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়কের আর্মব্যান্ডটা সাকিব আল হাসানের হাতেই দিয়েছে বিসিবি। দ্বিতীয় দফায় সাকিবের ওয়ানডে কাপ্তান হবার ঘোষণা দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। সাকিব দেশে ফেরার পর চুড়ান্ত করা হবে কোন কোন ফরম্যাটে দায়িত্ব পালন করবেন তিনি। সাকিব চাইলে তিন ফরম্যাটের দায়িত্বে বহাল রাখা হবে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

শুক্রবার (১১ আগস্ট) গুলশানে নিজ বাসভবনে সংবাদ সম্মেলনে গণমাধ্যমকে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন অধিনায়ক হিসেবে সাকিবের নাম নিশ্চিত করেন।

নাজমুল হাসান পাপন সভাপতি বলেন, এশিয়া কাপ ও বিশ্বকাপ- সবগুলোর জন্যই (সাকিব) অধিনায়ক। তবে সাকিবকে দায়িত্বটা দীর্ঘ মেয়াদে দেয়া হয়নি। ওর (সাকিব) সঙ্গে সে রকম (দীর্ঘ মেয়াদে অধিনায়কত্বের ব্যাপারে) আলোচনা হয়নি। ও দেশে এলে বলতে পারব। দীর্ঘ মেয়াদে ওর পরিকল্পনাটাও জানতে হবে।

প্রশ্ন উঠছে কেন সাকিবকে অধিনায়ক হিসেবে দায়িত্ব দিতে এতো সময় নিলো বিসিবি? সংশয় কোথায় ছিল? বিসিবি সভাপতি নাজমুল হাসান বলছেন বিন্দু মাত্র দ্বিধা ছিল না তার। দুয়ারে যখন বিশ্বকাপ তখন সাকিবের বিকল্প নেই।

নাজমুল হাসান পাপন আরও বলেন, শেষ মুহূর্তে কেউ সিদ্ধান্ত নেয়নি। এটা আপনারা (গণমাধ্যম কর্মীদের উদ্দেশে) ভাবছেন। আমাদের কোনো শেষ মুহূর্ত নাই; এটা সাকিবও জানে, আমরাও জানি, সবাই জানে। আসলে আমাদের মধ্যে কোনো দ্বিধাদন্দ্ব কখনোই ছিল না। আমিতো আগে থেকেই বলেছি, অভিয়াস চয়েস সাকিব; এরপরে আর কি আছে। কাউকে অধিনায়ক নাম ঘোষণা করার আগে, তার সাথে একবার কথা বলাটা জরুরি। তার চিন্তাধারা, মতামতটা জানতে হবে, না জেনে তো একটা কিছু বলে দিলে হবে না।

ওয়ানডের অধিনায়ক হওয়ায় এখন তিন ফরম্যাটের দলপতি সাকিব। ক্রিকেটের ব্যস্ত সূচীর কারণে এক অধিনায়কের টেস্ট, ওয়ানডে ও টি টোয়েন্টির দায়িত্ব পালন করাটা খুবই কঠিন। তাইতো সাকিব চাইলে দায়িত্ব ছাড়তে পারবেন টেস্ট কিংবা টি-টোয়েন্টির। তবে তিন ফরম্যাটে যদি সাকিব অধিনায়কত্ব করতে চান তাহলেও আপত্তি নেই বোর্ডের। সবই চুড়ান্ত হবে বিশ্ব সেরা অলরাউন্ডারের দেশে ফেরার পর। সেই সাথে নির্ধারন করা হবে কতো দিনের জন্য ওয়ানডে কাপ্তান হচ্ছেন সেটিও।

নাজমুল হাসান পাপন বলেন, একসঙ্গে তিনটা ওর ওপর বোঝা হয়ে যাবে। কাজেই ওর সঙ্গে কথা বলে নিতে হবে। ওর সঙ্গে কথা বলে ঠিক করবো যে এটা কি দীর্ঘমেয়াদি, নাকি তিনটাই থাকবে, নাকি কোনোটা ছাড়বে। এগুলো ও এলেই কথা বলবো। ওর সঙ্গে কথা না বলে কিছু বলাটা এখন কঠিন। একে তো ও দেশের বাইরে, তার ওপর একটা দলের হয়ে খেলছে। ওখানে ওরও কিছু ব্যস্ততা আছে। সে জন্য ওকে বেশি ডিস্টার্ব করতে চাইনি। আজকেও আবার ওর খেলা।

এদিকে, এশিয়া কাপের জন্য ১৭ সদস্যের দল চূড়ান্ত করেছেন বিসিবি। এশিয়া কাপের স্কোয়াডই কি হবে বিশ্বকাপের দল? আগে এই ঘোষণা দিলেও তামিম ইকবালের ইনজুরির কারণে বদলেছে প্রেক্ষাপট বলছেন নাজমুল হাসান।

তিনি আরও বলেন, আমাদের বিশ্বকাপ স্কোয়াড ও এশিয়া কাপ স্কোয়াড একই হওয়ার কথা। মানে এশিয়া কাপে যারা খেলবে, তারা বিশ্বকাপে যাবে। একটা জায়গা নিয়ে এখন একটু সমস্যা। যেহেতু আমরা নিশ্চিত নই, তামিম খেলবে কী খেলবে না… । মানে ও ফিট হলে তো খেলবেই, তবে ফিট হবে কি না, হলে কখন হবে, কবে খেলতে পারবে- এই যে একটা অনিশ্চয়তা, এটার জন্য আমাদের এখন বিকল্প ওপেনার রাখতে হবে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply