আবারও ফোনের গতি-ব্যাটারি কমিয়ে নতুন আইফোন বিক্রির পাঁয়তারা অ্যাপেলের?

|

আগামী সেপ্টেম্বরে অ্যাপেল আইফোন ১৫ উন্মুক্ত করতে যাচ্ছে। কিন্তু নতুন ফোন বাজারে আসার আগে অনেক ব্যবহারকারী অভিযোগ করেছেন, তাদের ফোনের ব্যাটারি হেলথ কমে গিয়েছে। ফলে অ্যাপলের ‘ব্যাটারিগেট’ কেলেঙ্কারির কথা নতুন করে আলোচনায় উঠে এসেছে।

এর আগে ২০১৬ সালে অ্যাপেলের বিরুদ্ধে অভিযোগ ছিল, নতুন আইফোন কিনতে ক্রেতাকে বাধ্য করতে তারা ফোনের গতি ও ব্যাটারির আয়ু কমিয়ে দিয়েছিল। যদিও পরে ২০১৭ অ্যাপল এই অভিযোগের সত্যতা স্বীকার করে নেয়।

ভার্জের এক প্রতিবেদনে বলা হয়েছে, সাধারণত দুই বছর ব্যবহারের পর আইফোনের ব্যাটারির ক্ষমতা কমে যায়। কিন্তু গত সেপ্টেম্বরে বাজারে আসা আইফোন ১৪ প্রো মডেলের দুটি ফোনের ব্যাটারির ক্ষমতা ৯৩ ও ৯১ শতাংশ প্রদর্শন করছে। এতো দ্রুত ব্যাটারির ক্ষমতা কমে যাওয়া এক রকম অস্বাভাবিক বলেই মনে করছেন ব্যবহারকারীরা।

শুধু ব্যাটারি আর গতি নিয়েই থেমে নেই অভিযোগ। ফোনের ডিপ্লে ইস্যু দিয়ে ব্যবহারকারীদের রয়েছে বিস্তর অভিযোগ। সম্প্রতি আইফোন ১৩ ও ১৪ সিরিজ ফোনের ডিস্প্লে সাদা কিংবা সবুজ হয়ে যাওয়ার অভিযোগ করছেন অনেকেই। বিশেষ করে সম্প্রতি আইওস ১৬ দশমিক ৬ সংস্করণে যাওয়ার পর এই সমস্যা বেশি হচ্ছে বলে জানাচ্ছেন ভুক্তভোগীরা।

আইফোন ব্যবহারকারী অনেকেই বলছেন এতো টাকা দিয়ে ফোন কিনে যদি এমন সার্ভিস পেতে হয় তাহলে তারা আর কাউকে আইফোন কেনার পরামর্শ দেবেন না।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply