বন্যায় পুরোপুরি বিধ্বস্ত সাঙ্গু পাড়ের ৫৬টি গ্রাম, নেই পর্যাপ্ত ত্রাণ

|

বান্দরবান প্রতিনিধি:

পাহাড়ে এবার স্মরণকালের ভয়াবহতম বন্যায় সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির শিকার হয়েছে বান্দরবানের তারাছা ইউনিয়ন। সাঙ্গু নদীর তীরে গড়ে ওঠা দুর্গম ৫৬টি গ্রাম এখন পুরোপুরি বিধ্বস্ত। বিস্তীর্ণ ফসলি জমি, ঘর-বাড়ি সব বিলীন হয়েছে নদীগর্ভে। ত্রাণ সহায়তা কার্যক্রম চললেও তা অপর্যাপ্ত বলছেন ক্ষতিগ্রস্তরা।

জেলা সদর থেকে সাঙ্গু নদী হয়ে রোয়াংছড়ি উপজেলার তারাছা ইউনিয়ের দূর্গম গ্রামগুলোতে যাওয়ার সময় দেখা যায় ফলমূলের বিধ্বস্ত বাগানের চিত্র।

স্মরণকালের ভয়াবহতম এ বন্যা আর পাহাড়ি ঢলে ৫৬টি পাড়া নিয়ে গঠিত এ ইউনিয়নের বেশিরভাগ ফসলি জমিই হয়েছে নষ্ট, নদীগর্ভে ভেসে গেছে অসংখ্য ঘরবাড়ি। গ্রামের সড়ক, ঘরবাড়ি ও স্কুল এখনও কাদায় ভর্তি। থাকা-খাওয়ার উপায় নেই। সর্বস্ব হারিয়ে দিশেহারা এসব মানুষের জীবন এখন ত্রাণ সহায়তা নির্ভর।

কৃষি বিভাগের তথ্য মতে, এবারের বন্যায় রোয়াংছড়ি উপজেলায় চরম ক্ষতিগ্রস্থ ৭১৪ হেক্টর ফসলি জমির মধ্যে ২৭০ হেক্টরই তারাছা ইউনিয়নের।

এ প্রসঙ্গে রোয়াংছড়ি উপজেলা কৃষি কর্মকর্তা হাবিবুন নেছা বলেন, কৃষকদের মাঝে প্রায় এক টন পরিমাণ আমন ধানের বীজ আমরা বিতরণ করেছি। বিভিন্ন গ্রীষ্মকালীন সবজির বীজও দিয়েছি।

শুধু ত্রাণই পর্যাপ্ত নয়, কৃষকের ক্ষয়ক্ষতি পোষাতে সরকারি সহযোগিতার দাবি জনপ্রতিনিধি ও স্থানীয়দের।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply