ভোটের আগেই সৌদি-যুক্তরাষ্ট্রের প্রবাসীদের এনআইডি দেয়ার প্রক্রিয়া শুরু: ইসি সচিব

|

আসছে জাতীয় নির্বাচনের আগেই যুক্তরাজ্য ও সৌদি আরবে প্রবাসী বাংলাদেশিদের ভোটার তালিকাভুক্তি ও স্মার্ট এনআইডি দেয়ার প্রক্রিয়া শুরু করেছে নির্বাচন কমিশন।

সোমবার (২১ আগস্ট) দুপুরে আগারগাঁওয়ে কমিশন সভার পর সাংবাদিকদের কাছে ইসি সচিব মো. জাহাংগীর আলম বিভিন্ন বিষয় তুলে ধরেন। বলেন, ১৯৮৩ সালের অর্ডিন্যান্স বাংলায় অনুবাদ করে আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। কোনো পরিবর্তন না করে সেটা শুধু বাংলায় অনূদিত হবে।

এছাড়া নির্বাচন প্রশিক্ষণের ক্যালেন্ডারে পরিবর্তন এসেছে জানিয়ে সচিব বলেন, সংসদ ও উপজেলা নির্বাচনের প্রশিক্ষণ অন্তর্ভুক্ত করা হয়েছে। মাঠ পর্যায়ে যখন যে দায়িত্বে থাকবেন তাদের অন্তর্ভুক্ত করা হয়েছে। তারা আপ্যায়ন ভাতা পাবেন।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

৯ লাখের বেশি কর্মকর্তাকে প্রশিক্ষণ দেয়ার কথা জানিয়েছেন ইসি সচিব। বলেন, তফসিলের পর শুরু হবে প্রশিক্ষণ। এর আগে প্রশিক্ষণ যারা দিবেন তাদের প্রশিক্ষণ হবে।

ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, বাংলাদেশের যারা প্রবাসে থাকেন তাদের এনআইডি করার ক্ষেত্রে যে কার্যক্রমটা চলমান, সংযুক্ত আরব আমিরাতের সাথে পাইলট প্রজেক্টের অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে। পরবর্তীতে পররাষ্ট্র মন্ত্রণালয় আরও দুইটি দেশ- যুক্তরাষ্ট্র এবং সৌদি আরবে কাজ করার অনুরোধ জানিয়েছে। সেই কাজের অগ্রগতি নিয়েও আলোচনা হয়েছে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply