বাংলাদেশে বহিরাগত হস্তক্ষেপের বিরোধিতা করে চীন: শি জিনপিং

|

বাংলাদেশে বহিরাগত হস্তক্ষেপের বিরোধিতা করে চীন, এমন মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। বলেছেন, চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে বাংলাদেশের উচ্চ পর্যায়ের সহযোগিতা চায় বেইজিং। খবর সিনহুয়ার।

গতকাল বুধবার (২৩ আগস্ট) দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অনুষ্ঠিত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এর মধ্যকার এক বৈঠকে চীনের পক্ষ থেকে এ কথা বলা হয়। জোহানেসবার্গে চলমান ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনের ফাঁকে দুই দেশের সরকার প্রধানের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। স্থানীয় হোটেল হিলটন স্যান্ডটনে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়, বৈঠকে দুই নেতার মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। জাতীয় সার্বভৌমত্ব, স্বাধীনতা ও আঞ্চলিক অখণ্ডতা রক্ষায় ঢাকাকে সমর্থন করে বেইজিং। বাংলাদেশ যাতে অভ্যন্তরীণ ঐক্য ও স্থিতিশীলতা বজায় রাখতে পারে, সেজন্য দেশটিতে বহিরাগত হস্তক্ষেপের বিরোধিতা করে চীন। এর পাশাপাশি বাংলাদেশের উন্নয়ন যেন অব্যাহত থাকে সেই বিষয়েও সমর্থন জানায় চীন।

বৈঠকে অবকাঠামো, তথ্যপ্রযুক্তি, নবায়নযোগ্য জ্বালানি, কৃষিসহ অন্যান্য ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে উভয় পক্ষের প্রতি আহ্বান জানান চীনা প্রেসিডেন্ট।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply