ট্রান্সফার মার্কেটে নতুন রেকর্ড

|

ছবি: সংগৃহীত

ফুটবলের ট্রান্সফার মার্কেটে রীতিমতো ঝড় তুলেছে সৌদি আরব। দেশটির প্রো-লিগের শীর্ষ চার ক্লাব কাড়ি কাড়ি টাকা খরচ করে দলে নিয়েছে ইউরোপের বাঘা বাঘা সব তারকাকে। সবমিলিয়ে টালমাতাল ট্রান্সফার দুনিয়া।

শুক্রবার (১ সেপ্টেম্বর) রাত ১১টায় শেষ হবে ইউরোপীয় ফুটবলের এবারের গ্রীষ্মকালীন দলবদল। তার আগেই রেকর্ড গড়েছে এবারের ট্রান্সফার মার্কেট। সারা বিশ্বে ফুটবলের এবারের দলবদলে এরইমধ্যে খরচ হয়েছে রেকর্ড ৬ দশমিক ৫৬ বিলিয়ন পাউন্ড। এরআগে সর্বোচ্চ খরচ হয়েছিল ২০১৯ সালে ৬ দশমিক ৫১ বিলিয়ন পাউন্ড।

এরমধ্যে সর্বোচ্চ খরচ হয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগে। দলবদলের দু’দিন বাকি থাকতেই রেকর্ড ২ দশমিক ১ বিলিয়ন পাউন্ড খরচ করেছে ইপিএল ক্লাবগুলো। এই মৌসুমেই ইপিএলে নতুন ট্রান্সফার রেকর্ড গড়েছে চেলসি। লিগটির ইতিহাসে সর্বোচ্চ পারিশ্রমিক ১১৫ মিলিয়ন পাউন্ডে ব্রাইটন থেকে ময়েসেস কাইসেদোকে দলে ভিড়িয়েছে ব্লুজরা।

ছবি: সংগৃহীত

তবে ট্রান্সফার মার্কেটে সবচেয়ে বড় চমক দেখিয়েছে সৌদি প্রো লিগ। এখন পর্যন্ত ইপিএলের পর দ্বিতীয় সর্বোচ্চ ৭২৮ মিলিয়ন পাউন্ড খরচ করেছে তারা। দলে ভিড়িয়েছে নেইমার, বেনজেমা, মানে, রিয়াদ মাহারেজদের মতো তারকাদের। তবে এই অঙ্কের পরিমাণ আরও বাড়বে। কারণ দেশটির ট্রান্সফার উইন্ডো চলবে আরও কিছুদিন। আর বিশাল অঙ্কের বেশিরভাগ খরচ করেছে চার ক্লাব আল হিলাল, আল আহলি, আল নাসর ও আল ইত্তিহাদ।

তৃতীয় সর্বোচ্চ ৬৮২ মিলিয়ন পাউন্ড খরচ হয়েছে ইতালিয়ান লিগ সিরি-আয়। জার্মান বুন্দেসলিগায় খরচ হয়েছে ৫৯৮ মিলিয়ন পাউন্ড। আর ফ্রান্সের লিগ ওয়ানে ব্যয় হয়েছে ৫৯৪ মিলিয়ন পাউন্ড। এই রেসে সবচেয়ে পিছিয়ে স্প্যানিশ লা লিগা। আর্থিক সংকটের প্রভাবে মাত্র ৩৪২ মিলিয়ন পাউন্ড খরচ করছ করতে পেরেছে রিয়াল-বার্সার মতো ক্লাবগুলো।

তবে এই পরিসংখ্যান আরও পাল্টাবে। এরইমধ্যে নুনেসকে ৪৭ মিলিয়ন পাউন্ডে দলে ভেড়াতে মৌখিক চুক্তিতে পৌঁছেছে ম্যানসিটি। ৩৫ মিলিয়ন পাউন্ডে আর্সেনাল ছাড়ছেন বালোগুন। সালেহকে ১১৮ মিলিয়ন পাউন্ডের প্রস্তাব দিয়ে রেখেছে আল ইত্তিহাদ। আর পালমারকে দলে নিচ্ছে চেলসি। তাই শেষ দু’দিনে দলবদলের বাজার কোথায় গিয়ে ঠেকে সেটিই এখন দেখার অপেক্ষা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply