৬ হাজার কোটি রুপিতে ৫ বছরের জন্য সম্প্রচার স্বত্ত্ব বিক্রি করলো বিসিসিআই

|

ছবি: সংগৃহীত

প্রায় ৬ হাজার কোটি রুপিতে ৫ বছরের জন্য ভারতীয় ক্রিকেট দলের হোম ম্যাচের ডিজিটাল ও টিভি স্বত্ব বিক্রি করলো ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই)। ডিজনি স্টার ও সনিকে পেছনে ফেলে ২০২৩ থেকে ২০২৮ সাল পর্যন্ত সম্প্রচার স্বত্ব পেয়েছে ভায়াকম ১৮।

প্রতি ম্যাচে তারা বাংলাদেশি মুদ্রায় ৯০ কোটি টাকা দেবে ভারতীয় ক্রিকেট বোর্ডকে। ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর খবর, ২০২৩ থেকে ২০২৭ চক্রের জন্য বিসিসিআই আনুমানিক ৫ হাজার ৯৬৩ কোটি রুপিতে সম্প্রচারস্বত্ব বিক্রি করেছে। ঘরোয়া ক্রিকেট চুক্তির অংশ হলেও সেখানে নেই আইপিএল।

এর আগে এই নিলামে ভায়াকম ১৮-এর সঙ্গে অংশ নেয় ডিজনি স্টার ও সনি। ডিজিটাল ক্যাটাগরির জন্য ৩ হাজার ১০১ কোটি রুপি বিড করে মুম্বাইয়ের এই মিডিয়া কোম্পানিটি। আর টেলিভিশন স্বত্বের জন্য তাদের বিড ছিল ২ হাজার ৮৬২ কোটি রুপি। নতুন এই চুক্তিতে প্রতিটি ম্যাচের গড় সম্প্রচার মূল্য দাঁড়িয়েছে প্রায় ৬৭ কোটি ৭৫ লাখ রুপি। যা আগের চক্রে স্টার ইন্ডিয়ার দেওয়া ৬০ কোটি রুপির চেয়ে ১২.৯২ শতাংশ বেশি। গত ১১ বছর ঘরের মাঠে ভারতের ম্যাচগুলো দেখা যেত স্টারে।

২০১৮-২৩ চক্রে ১০২টি আন্তর্জাতিক ম্যাচের জন্য বিসিসিআইকে ৬ হাজার ১৩৮ কোটি রুপি দিয়েছিল ডিজনি স্টার, যা আগে ছিল স্টার ইন্ডিয়া। এবার পাঁচ বছরে ৮৮টি আন্তর্জাতিক ম্যাচের জন্য সম্প্রচার স্বত্ব কিনল ভায়াকম ১৮।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply